লজিক প্রকল্প : রৌমারীতে সোলার পাম্প স্থাপন শুরু

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলায় কী প্রস্তুতি : বিভিন্ন দেশের সঙ্গে অগ্রাধিকার ও মুক্তবাণিজ্য চুক্তি হবে > ভাবমূর্তি উজ্জ্বল হবে

পরের সংবাদ

গ্রাহকদের ৫০ কোটি টাকা হাতিয়েছে ফাল্গুনীশপ : কোম্পানির সিইওসহ ৪ জন গ্রেপ্তার

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ই-কমার্স প্রতিষ্ঠান খুলে অগ্রিম টাকা নিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণার অভিযোগে ফাল্গুনীশপ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল হোসেনসহ চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তার অন্যরা হলেন- পাভেলের সহযোগী সাইদুল ইসলাম (৪০), আব্দুল্লাহ আল হাসান (২৫) ও ফারজানা আক্তার মিম (২১)। বুধবার বিকাল থেকে গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত রাজধানীর বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। র‌্যাব বলছে, যদি কোনো গ্রাহক অর্ডার করা পণ্য না পেয়ে অগ্রিম দেয়া টাকা ফেরত চাইতেন তাহলে তাকে অস্ত্র দেখানোসহ বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হতো। এখানেই শেষ নয়, চক্রটি তাদের অফিসে গড়ে তোলা নিজস্ব টর্চার সেলে লাঠিপেটা, বৈদ্যুতিক শকসহ অন্যান্য শারীরিক ও মানসিক নির্যাতন করে অফিস থেকে ভুক্তভোগীদের তাড়িয়ে দিত। প্রতিষ্ঠানটি সর্বমোট ৫০ থেকে ৬০ হাজার গ্রাহকের কাছ থেকে কমপক্ষে ৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
অভিযানের সময় প্রতিষ্ঠানটির অফিস থেকে প্রতারণায় ব্যবহৃত একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, দুই রাউন্ড গুলি, ২৪ ক্যান বিয়ার, চার বোতল দেশি মদ, একটি প্রাইভেটকার, কম্পিউটার, প্রিন্টার, বিপুল পরিমাণ এন-৯৫ মাস্ক, ১০০টি ইনভয়েস, ৩০টি চেক বই, ৮০টি সিল ও বিপুল পরিমাণ বিজ্ঞাপনের স্ক্রিনশট উদ্ধার করা হয়েছে। এছাড়াও তাদের ওয়ার হাউস থেকে ৪২৩ কেজি চা পাতা, ৭১৫ কেজি চাল, ৪১২ কেজি মসুর ডাল, ২৬০ কেজি ফুলক্রিম মিল্ক, আটটি বাইসাইকেল, ৪৫০ লিটার সয়াবিন তেল, ২১৪ লিটার সরিষার তেল, ৫০ কেজি লবণ, ১১০ কেজি হুইল পাউডার, গøাস ক্লিনার ও হারপিকসহ অন্যান্য সরঞ্জামাদি জব্দ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার বিকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৪-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মোজ্জাম্মেল হক জানান, ফাল্গুনীশপ ডটকম, অরিমপো ডটকম ও টেক ফ্যামিলি ডটকম নামে একাধিক ই-কমার্স সাইট খুলে নিত্যপণ্যের বাজার নির্ধারিত মূল্যের চেয়ে কম দামে অনলাইনে বিক্রির জন্য প্রচার করে সাধারণ লোকজনকে আকৃষ্ট করত চক্রটি। পরবর্তী সময়ে সাধারণ লোকজন বিজ্ঞাপন দেখে স্বল্পমূল্যে পণ্য পাওয়ার আশায় তাদের সঙ্গে যোগাযোগ করত। এভাবে চক্রের মূলহোতা পাভেল তার সহযোগীদের সহায়তায় দীর্ঘদিন ধরে প্রতারণা করে প্রচুর পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন।
র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক বলেন, মূলহোতা পাভেল ১৯৯১ সালে গোপালগঞ্জ জেলার সদর থানা এলাকায় জন্মগ্রহণ করেন। ২০০৭ সালে গোপালগঞ্জের একটি স্কুল থেকে এসএসসি, ২০০৯

সালে ঢাকার একটি কলেজ থেকে এইচএসসি ও ২০১৪ সালে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করেন তিনি। ২০০৯ সালে এইচএসসি অধ্যয়নরত অবস্থায় তিনি অস্ত্রসহ র‌্যাবের কাছে আটক হন এবং তার বিরুদ্ধে তেজগাঁও থানায় একটি অস্ত্র মামলা রয়েছে। ২০১৪ সালে গ্র্যাজুয়েশন কমপ্লিট করার পর লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টে রাজবাড়ীতে ৩০-৪০ হাজার টাকা বেতনে চাকরি শুরু করেন পাভেল। পরবর্তী সময়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একজন ঠিকাদার হিসেবে কাজ করার সময় তার পরিচিত একজন তাকে অনলাইন ব্যবসা করার পরামর্শ দেন। ২০১৯ সালের শুরুতে পাভেল তার পরিচিত দিদারুল আলম, কানিজ ফাতেমা ও রহমতুল্লাহ শওকতকে নিয়ে ফাল্গুনীশপ ডটকম নামে একটি অনলাইন বিজনেস প্ল্যাটফর্ম তৈরি করেন। প্রথমে তারা উত্তরা এলাকায় একটি ভাড়া করা স্পেসে আউটলেট খুলে ব্যবসায়িক কার্যক্রম শুরু করেন। ব্যবসার শুরুতেই পাভেলের অন্য অংশীদাররা তার এই গ্রাহক ঠকানোর বিষয়টি বুঝতে পারেন এবং তার বিরুদ্ধে থানায় জিডি করে এফিডেবিট করে উকিল নোটিস পাঠিয়ে যৌথ ব্যবসা থেকে সরে যান।
র‌্যাবের এই কর্মকর্তা বলেন, পাভেলের অংশীদাররা এ বিষয়টি জয়েন্ট স্টক অথোরিটিকেও অবহিত করেন। পাভেল তাদের নামে জাল সিল ও স্বাক্ষর ব্যবহার করে গ্রাহকদের প্রতারিত করতেন এমনকি তাদের নাম ব্যবহার করে যৌথ নামে চেক পর্যন্ত ইস্যু করতেন। ২০২১ সালের মে মাসে প্রতারণার অভিযোগে কয়েকজন গ্রাহক পাভেলের বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় মামলা করলে সিআইডির হাতে গ্রেপ্তার হন তিনি। কিন্তু ২১ দিন পর জামিনে জেল থেকে বেরিয়ে আগের চেয়েও বেপরোয়া হয়ে ওঠেন পাভেল। কিছু গ্রাহক ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ করলে অধিদপ্তর একাধিকবার ফাল্গুনীশপ ডটকমের আউটলেট বন্ধ দেয়। পরবর্তী সময়ে চলতি বছরের জুলাই মাসে পাভেল খিলগাঁও থানার বনশ্রী এলাকায় অরিমপো ডটকম ও টেক ফ্যামিলি ডটকম নামে নতুন অফিসের আড়ালে ফাল্গুনীশপ ডটকমের কার্যক্রম চালাতে থাকেন। অরিমপো ডটকম ও টেক ফ্যামিলি ডটকমে নিজে এমডি ও তার স্ত্রী রিতা আক্তার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়