লজিক প্রকল্প : রৌমারীতে সোলার পাম্প স্থাপন শুরু

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলায় কী প্রস্তুতি : বিভিন্ন দেশের সঙ্গে অগ্রাধিকার ও মুক্তবাণিজ্য চুক্তি হবে > ভাবমূর্তি উজ্জ্বল হবে

পরের সংবাদ

ওবায়দুল কাদের : খালেদা জিয়া শেখ হাসিনার উদারতায় বাসায় আছেন

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক দৃষ্টান্ত স্থাপনের ফলে খালেদা জিয়া এখন বাসায় অবস্থান করছেন।
গতকাল বৃহস্পতিবার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির দ্বিবার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খালদা জিয়ার শারীরিক অসুস্থতার চিকিৎসার বিষয়টি বিএনপির কাছে যতটা না গুরুত্বপূর্ণ, তার চেয়ে রাজনৈতিক উদ্দেশ্য বেশি। এখানে আইনগত বাধ্যবাধকতা বিষয় রয়েছে। তারপরও প্রধানমন্ত্রী মানবতা দেখিয়েছেন। এ কারণে খালেদা জিয়া এখন বাসায় থাকতে পারছেন। একজন অসুস্থ মানুষের চিকিৎসার বিষয়ে কথায় কথায় অন্যের ওপর দোষ চাপানো ঠিক না।
হাফ পাসের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এই বিষয়টি নিয়ে আলোচনা চলছে। পৃথিবীর সব দেশেই ছাত্রদের জন্য ছাড় দেয়ার ব্যবস্থা আছে। পাকিস্তান আমলে আমরাও এই সুবিধা ভোগ করেছি। আগামীকাল শনিবার পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনার পর সমস্যার যৌক্তিক সমাধান করা হবে। জ¦ালানি তেলের দাম বাড়ানোর পর ঢাকায় এখনো গণপরিবহনে বেশি ভাড়া নেয়া হচ্ছে। আমাদের উদ্দেশ করে বলা হয়, পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে আঁতাত করে বাস ভাড়া বাড়ানো হয়েছে বলে কথা শুনতে হচ্ছে। আপনারা জনগণের কাছে আমাদের ছোট করবেন না। সিটি সার্ভিসে বেশি ভাড়া আদায়ে পরিবহন মালিকরা ব্যবস্থা না নিলে, আমরা ব্যবস্থা নেব।
ওবায়দুল কাদের আরো বলেন, গত ১০ বছরে সড়কে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। আমরা পরিবহন সেক্টরে এখনো শৃঙ্খলা ফেরাতে পারিনি। শৃঙ্খলা ফেরাতে না পারলে উন্নয়নের সুফল পাওয়া যাবে না। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় এত মৃত্যুর খবর শুনতে ভালো লাগে না। ২২টি সড়ক-মহাসড়কে ছোট যানবাহন চলাচল বন্ধ করা হয়েছিল, কিন্তু এখনো নিয়ন্ত্রণ করতে পারিনি। আগে বাস টার্মিনাল দখল নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ হতো। ১০ বছরে তা হয়নি। আগামী বছর সংশোধিত সড়ক পরিবহন আইন সংসদে পাস হবে। তবে জনস্বার্থে সড়ক আইনের কঠোরতা নমনীয় করা হবে না।
বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান এমপি বলেন, সব জেলার পৌরসভা ও সিটি করপোরেশনের নামে সবচেয়ে বেশি চাঁদাবাজি হচ্ছে। নির্দিষ্ট টার্মিনাল ছাড়া রাস্তায় বাস-ট্রাক দাঁড়ালে চাঁদা না নিতে হাইকোর্টের রায় আছে। তারপরও রাস্তায় ১৫০ টাকা থেকে সাড়ে ৪০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় হচ্ছে। এটা বন্ধ করতে হবে।
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ ট্রাক মালিক সমিতির সভাপতি রুস্তম আলীসহ অন্যান্য নেতারা বক্তব্য রাখেন।
কাউন্সিল অধিবেশনে দেশের সব বিভাগ এবং জেলা পর্যায়ের বাস ও ট্রাক মালিক ও শ্রমিক সমিতির নেতারা বক্তব্য রাখেন। তারা সড়ক ও ব্রিজের টোল হার কমানোর দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়