লজিক প্রকল্প : রৌমারীতে সোলার পাম্প স্থাপন শুরু

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলায় কী প্রস্তুতি : বিভিন্ন দেশের সঙ্গে অগ্রাধিকার ও মুক্তবাণিজ্য চুক্তি হবে > ভাবমূর্তি উজ্জ্বল হবে

পরের সংবাদ

‘চতুর্থ শিল্পবিপ্লবের সুযোগ হাতছাড়া করা যাবে না’

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ অতীতের তিনটি শিল্পবিপ্লব হাতছাড়া করেছে। এখন আমরা চতুর্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে। এ সুযোগ হাতছাড়া করা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে এ বিপ্লবে আমরা দেশকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারব। গতকাল বৃহস্পতিবার ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত এক সেমিনারে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ডিজিটাইজেশনের ফলে দেশে সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তন এসেছে মন্তব্য করে মোস্তাফা জব্বার বলেন, প্রচলিত প্রচার মাধ্যম হিসেবে পত্রিকা, রেডিও ও টেলিভিশনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও মতপ্রকাশের সুযোগ সৃষ্টি হয়েছে। পরিবর্তন এসেছে সাংবাদিকতার কৌশল ও কারিগরি বিষয়গুলোয়। তাই দক্ষতা অর্জনের মাধ্যমে নিজেকে আগামী দিনের পেশার উপযুক্ত করার বিকল্প কিছু নেই।
তিনি আরো বলেন, ডিজিটাইজেশন পুরো সভ্যতা থেকে কাগজের অস্তিত্ব বিদায় করে দেবে। তাই ডিজিটাল যন্ত্রের ব্যবহার জানতেই হবে। এজন্য ডিজিটাল বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। পাঠ্যপুস্তকের অর্জিত জ্ঞান লাভের পাশাপাশি ডিজিটাল ডিভাইস ব্যবহারের সাধারণ দক্ষতা অর্জন করলেই হবে।

সেমিনারে সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের উপদেষ্টা ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, মালয়েশিয়ার স্কুল অব কমিউনিকেশনের সহযোগী অধ্যাপক জুলিয়ানা আব্দুল ওয়াহাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মফিজুর রহমান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী এম আনিছুল ইসলাম এবং গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা ও মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারপারসন ড. শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। অনুষ্ঠানে ‘স্ট্রিমিং টিভি অ্যান্ড নিউ ভিউয়িং কালচার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জুলিয়ানা আব্দুল ওয়াহাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়