বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

১৮ চিকিৎসাকর্মী আটক মিয়ানমার জান্তার হাতে

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারের সামরিক বাহিনী কথিত ‘সন্ত্রাসী সংগঠনগুলোর’ সদস্য রোগীদের চিকিৎসা দেয়ায় ১৮ চিকিৎসাকর্মীকে গ্রেপ্তার করেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিষিদ্ধ জান্তাবিরোধী গোষ্ঠীগুলোর কথা উল্লেখ করে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র গেøাবাল নিউ লাইট অব মিয়ানমার গতকাল বুধবার এ খবর জানায়। গত সোমবার পূর্বাঞ্চলীয় কায়াহ রাজ্যের লোইকাও শহরের একটি গির্জায় অভিযান চালিয়ে সৈন্যরা তাদের গ্রেপ্তার করে। অভিযানকালে সৈন্যরা দেখতে পায়, সেখানে ৭ জন করোনা আক্রান্তসহ ৪৮ জন রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে। সামরিক জান্তার মুখপত্র গেøাবাল নিউ লাইট অব মিয়ানমারের প্রতিবেদনে বলা হয়, সেখানে অনুমোদনহীনভাবে সন্ত্রাসী সংগঠনগুলোর রোগী ও আহতদের চিকিৎসাসেবা দেয়া হচ্ছিল। প্রতিবেদনটিতে সংগঠনগুলোর নাম বলা হয়নি।
তবে বলা হয়, গ্রেপ্তার ১৮ চিকিৎসাকর্মীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
গির্জাটি থেকে গ্রেপ্তার হওয়া চার চিকিৎসক, চার নার্স ও ১০ সহযোগী নার্সের বিরুদ্ধে আগেও কাজে যোগ দিতে অস্বীকার করার মাধ্যমে উসকানি দেয়ার অভিযোগ আনা হয়েছিল বলে প্রতিবেদনটিতে বলা হয়। সামরিক শাসনের প্রতিবাদে দেশটির বহু চিকিৎসাকর্মী আইন অমান্য আন্দোলনে যোগ দিয়েছে। তারা সামরিক বাহিনী পরিচালিত হাসপাতালগুলোয় কাজ করতে অস্বীকার করেছে। বহু স্বাস্থ্যসেবা কেন্দ্র ও কর্মীরা নিরাপত্তা বাহিনীর লক্ষ্যস্থলে পরিণত হয়েছে বলে মানবাধিকার গোষ্ঠীগুলো অভিযোগ করেছে। অন্যদিকে সামরিক বাহিনী চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান জানিয়েছে। এএপিপির তথ্য অনুযায়ী, অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীগুলো প্রায় এক হাজার ৩০০ জনকে হত্যা ও ১০ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে। তবে এএপিপিকে ‘পক্ষপাতদুষ্ট’ অভিহিত করে তাদের দেয়া তথ্য প্রত্যাখ্যান করেছে মিয়ানমারের সামরিক বাহিনী। মাত্র ২০০ জন নিহত হওয়ার কথা স্বীকার করেন বাহিনীর একজন মুখপাত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়