বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

রোনালদো নৈপুণ্যে শেষ ষোলোতে ম্যানইউ

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ভালো অবস্থানে নেই ম্যানচেস্টার ইউনাইটেড। পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ধরতে পারছেন না দলের হাল। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তিনি দুর্দান্ত। প্রায় সব ম্যাচেই পেয়েছেন গোলের দেখা। প্রতিপক্ষের মাঠে গতকাল ‘এফ’ গ্রুপের ম্যাচে রোনালদোর নৈপুণ্যে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে ম্যানচেস্টার ইউনাইটেড। আরেক ইংলিশ জায়ান্ট ক্লাব চেলসি ‘এইচ’ গ্রুপের ম্যাচে জুভেন্টাসকে ৪-০ গোলে হারিয়ে পেঁৗঁছেছে ইউরোপের শ্রেষ্ঠ প্রতিযোগিতাটির নকআউটে। জার্মান্ট জায়ান্ট বায়ার্ন মিউনিখ ‘ই’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে ডায়নামো কিয়েভের বিপক্ষে। তবে একই গ্রুপ থেকে বেনফিকার বিপক্ষে গোলশূন্য ড্র করে পরবর্তী রাউন্ডে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার।
ইতালীয় ক্লাব জুভেন্টাস ছেড়ে রোনালদো ওল্ড ট্র্যাফোর্ডে ফেরার পর থেকেই ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচে যেন একটা দৃশ্য অতি পরিচিত হয়ে উঠেছে, বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে। কোণঠাসা হয়ে পড়া কিংবা হারতে বসা দলকে শেষ দিকে এনে দিচ্ছেন জয়সূচক গোল, কখনও আবার তার নৈপুণ্যে হার এড়াচ্ছে ইউনাইটেড। ভিয়ারিয়ালের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দেখায় পিছিয়ে পড়া ইউনাইটেড রোনালদোর শেষ মুহূর্তের গোলেই জিতেছিল। এরপর আতালান্তার বিপক্ষে প্রথমে দুই গোল খেয়ে বসা ইংলিশ দলটিকে আবারো শেষ দিকে গোল করে জিতিয়ে ছিলেন তিনি। এমনকি গত রাউন্ডেও ইতালিয়ান দলটির বিপক্ষে দুই দফায় পিছিয়ে পড়া দলকে দুবারই সমতায় ফেরান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। শেষ গোলটি করেছিলেন যোগ করা সময়ে। এবার ছন্দহারা দলকে পথ দেখানোর কাজটি করলেন তিনি। ভিয়ারিয়ালের মাঠে গতকাল ম্যাচের ৭৭ মিনিট পর্যন্ত গোলের দেখা পায়নি কোনো দল। ম্যানচেস্টার ইউনাইটেড এমনিতে প্রিমিয়ার লিগে সুবিধাজনক অবস্থানে নেই। ওয়াটফোর্ডের কাছে ৪ গোলে হারের পর কোচ ওলে গানার সুলশারকে বরখাস্ত করা হয়েছে। ঠিক এই অবস্থায় চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসে রেড ডেভিলরা স্বস্তির জয় পেয়েছে। স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোতে খেলা নিশ্চিত করেছে ইংলিশ জায়ান্টরা। কাপুর পা থেকে বল পেয়ে জোরালো শটে ম্যাচের ৭৮তম মিনিটে দলকে জয়ের পথ খুলে দেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ৯০ মিনিটে প্রতি আক্রমণ থেকে সানচো ডান পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করে ভিয়ারিয়ালকে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দেন। এর আগে ওল্ড ট্রাফোর্ডে ভিয়ারিয়ালের বিপক্ষে ২-১ গোলে জয় এসেছিল ইউনাইটেডের। ৫ ম্যাচে ৩ জয় ও ১ ড্রয়ে তাদের পয়েন্ট সংখ্যা ১০। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামী ৮ ডিসেম্বর মধ্যরাতে ইয়ং বয়েজের বিপক্ষে মাঠে নামবেন রোনালদোরা।
এদিকে এক ম্যাচ হাতে রেখেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব নিশ্চিত করেছে চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজে গতকাল রাতে গ্রুপ পর্বের ম্যাচে জুভেন্টাসের বিপক্ষে ৪-০ গোলে জিতেছে শিরোপাধারী চেলসি। এর আগে প্রথম দেখায় ইতালিয়ান ক্লাবটির বিপক্ষে ১-০ গোলে হেরেছিল ইংলিশ জায়ান্টরা। ইউরোপ সেরার চলতি আসরে প্রথম হারের তেতো স্বাদ পেল প্রথম চার ম্যাচ জিতে আগেই নকআউট পর্ব নিশ্চিত করা ইতালিয়ান দলটি। শেষ ষোলোয় যেতে গ্রুপের শেষ দুই ম্যাচে চাই ১ পয়েন্ট-এমন সমীকরণে ঘরের মাঠে খেলতে নামে চেলসি। আক্রমণাত্মক শুরু করা দলটি নবম মিনিটে প্রথম সুযোগ পায়। ক্যালোবার প্রচেষ্টা লক্ষ্যে থাকেনি। ২৪তম মিনিটে এই ডিফেন্সিভ মিডফিল্ডারের গোলেই এগিয়ে যায় স্বাগতিকরা। ৫৮তম মিনিটে বেন চিলওয়েলের ক্রস ডি-বক্সে ক্লিয়ার করতে ব্যর্থ হয় সফরকারীরা। বুক দিয়ে নামিয়ে দুরূহ কোণ থেকে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন জেমস। এরপরই কাছ থেকে স্কোরলাইন ৩-০ করেন ক্যালাম হাডসন-ওডোই। এ। যোগ করা সময়ে চার নম্বর গোলটি করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা টিমো ভেরনার। পাঁচ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে উঠেছে চেলসি। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে দুইয়ে নেমে গেছে জুভেন্টাস।
এদিকে ‘ই’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করতে পারেনি বার্সেলোন। এর আগে জাভি হারনান্দেজের হাত ধরে লা লিগা শুরুতে কষ্টার্জিত জয় পেয়েছিল বার্সেলোনা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা অব্যাহত রাখতে পারেনি। পর্তুগিজ দল বেনফিকার সঙ্গে গোল শূন্য ড্র করে ম্যাচ শেষ করেছে। যদিও এর আগে প্রথম পর্বে প্রতিপক্ষের মাঠে ৩-০ গোলে হারতে হয়েছিল মেমফিস-দেম্বেলেদের। ই গ্রুপে বার্সেলোনা ৫ ম্যাচে প্রথম ড্রতে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে। ড্রতে বরং তাদের নক আউট ওঠা কঠিন হয়ে পড়ল। সমান ম্যাচে বেনফিকা দ্বিতীয় ড্রতে ৫ পয়েন্ট পেয়েছে। বায়ার্ন মিউনিখ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বার্সেলোনার পরবর্তী প্রতিপক্ষ জার্মান জায়ান্টরা। অন্যদিকে বেনফিকার প্রতিপক্ষ ডায়নামো কিয়েভ। শেষ ম্যাচে বেনফিকা যদি জয় তুলে নেয় আর বার্সা জয় তুলতে ব্যর্থ হয় তাহলে তারা আসর থেকে ছিটকে যাবে। তাছাড়া বেনফিকার জয়ের সম্ভাবনা থাকলেও বায়ার্নের বিপক্ষে বর্তমান বার্সা জয়ের সম্ভাবনা ক্ষীণ।
এর আগে প্রথম দেখায় জার্মান জায়ান্ট বায়ার্নের বিপক্ষে হেরেছিল ৩-০ গোল ব্যবধানে।
অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। ‘ই’ গ্রুপে নিজেদের পঞ্চম ম্যাচে জয়ের ধারা অব্যাহত রেখে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে নাগেলসম্যানের দল। গত রাতে ইউক্রেনের ডায়নামো কিয়েভকে ২-১ গোলে হারিয়েছে বায়ার্ন। দলের জয়ে লেভানদোভস্কি ও কোমান একটি করে লক্ষ্যভেদ করেছেন। ‘ই’ গ্রুপে বায়ার্ন মিউনিখ ৫ ম্যাচে সবকটি জিতে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে। সমান ম্যাচে ডায়নামো কিয়েভ এক পয়েন্ট নিয়ে বিদায় নিশ্চিত করেছে। এর আগে নিজেদের মাঠে বায়ার্ন ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল ডায়নামো কিয়েভকে। এবার প্রতিপক্ষের মাঠে বল দখলে এগিয়ে ছিল বায়ার্ন। আক্রমণেও তাই। ম্যাচ শুরুর ১৪ মিনিটে বায়ার্ন মিউনিখ এগিয়ে যায়। রবার্ট লেভানদোভস্কি বক্সের ভিতরে থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন। ৪২ মিনিটে বায়ার্ন ব্যবধান দ্বিগুণ করে। কোরেন্টিন তোরেস্কোর সহায়তায় কিংসলে কোমান ডান পায়ের শটে জাল কাঁপান। দুই গোলে পিছিয়ে থেকে বিরতির পর কিয়েভ ম্যাচে ফেরার চেষ্টা করে। সেই লক্ষ্যে আক্রমণও গড়ে। ৫৯ মিনিটে আলপনসো ডেভিসের শট পোস্টের বাইরে দিয়ে গেলে গোল পাওয়া হয়নি। তবে ৭০ মিনিটে সফল হয়েছে স্বাগতিকরা। ভিক্টর টাইগানকভের সহায়তায় হার্মাস বক্সের ভিতরে থেকে ডান পায়ের শটে ব্যবধান কমান। ৯০ মিনিটে টাইগানকভের শট পোস্টের বাইরে দিয়ে গেলে ম্যাচে সমতায় ফেরা হয়নি। বায়ার্ন মিউনিখ পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়