বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

ভাসানচরের পথে আরো ৩৭৯ রোহিঙ্গা

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি : উখিয়ার অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে ১১টি বাসযোগে ভাসানচরের উদ্দেশে রওনা হয়েছে আরো ৩৭৯ জন রোহিঙ্গা। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ৭টি বাসযোগে ও বিকাল পৌনে ৫টার দিকে পৃথক ২টি দল কক্সবাজারের উখিয়া ডিগ্রি কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে ভাসানচরের দিকে রওনা দেয়। মহামারির কারণে বিরতির পর আবারো শুরু হয়েছে স্থানান্তর প্রক্রিয়া। এটি ভাসানচরগামী রোহিঙ্গাদের সপ্তম দফার কার্যক্রম।
এ দফায় সকালে ৭টি বাসযোগে ১২৬ পরিবারের ২৫৭ জন ও বিকালে ৪২ পরিবারের ১২২ জন রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। এসব রোহিঙ্গাদের প্রথমে চট্টগ্রাম নেয়া হবে। পরে সেখান থেকে নৌবাহিনীর তত্ত্বাবধানে জাহাজে করে তাদের ভাসানচরে নেয়া হবে।
এর আগে গত মঙ্গলবার সন্ধ্যা থেকে উখিয়ার বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা শুরু হয়। এখনো এ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। সেখানে রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে। এ দফায় দুই হাজার রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার কথা রয়েছে। গত বছর ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হয়। ডিসেম্বরে রোহিঙ্গাদের ভাসানচর যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত ১৮ হাজারের বেশি রোহিঙ্গাকে সেখানে নেয়া হয়েছে।
উখিয়া টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চাপ কমাতে সরকার রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের উদ্যোগ গ্রহণ করে। সেখানে তাদের জন্য তৈরি করা হয় আধুনিক ও উন্নত মানের ঘর।
এদিকে রোহিঙ্গাদের ভাসানচরে যাত্রা নিরাপদ করতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভাসানচরের স্থানান্তরিত রোহিঙ্গাদের সঙ্গে জাতিসংঘ যুক্ত হওয়ায় এবার এ প্রক্রিয়ায় নতুন মাত্রা যোগ হয়েছে।
জানা গেছে, আগের মতো এবারো স্বেচ্ছায় যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। এবার দুই হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নেয়ার প্রস্তুতি চলছে। তবে তাতে কম-বেশি হতে পারে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়