বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

বিপিএল হবে জানুয়ারিতে

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জনপ্রিয় ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) কবে মাঠে গড়াবে এমন ভাবনায় ডুবে ছিল ক্রিকেটপ্রেমীরা। এই দেশি-বিদেশি তারকা ক্রিকেটারে ঠাসা এই টুর্নামেন্ট ঘিরে বাড়তি উত্তেজনা বিরাজ করে সব সময়ই। তাই বিপিএল আয়োজন নিয়ে ক্রিকেটারপ্রেমীদের সুখবর দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইতোমধ্যে এই টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের ছক কষতে শুরু করেছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা। জানা গেছে এবার জনপ্রিয় এই টুর্নামেন্ট হবে ছয় দল নিয়ে। এছাড়া ৬টি ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছে বিসিবি। আগামী বছর ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বিপিএল। তবে তাড়াহুড়ো করে বিপিএলের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হবে না বলে জানানো হয়েছে বিসিবির তরফ থেকে। করোনা চলাকালে পরিস্থিতি বিবেচনা করে নেয়া হবে সিদ্ধান্ত।
এদিকে দেশে করোনার প্রকোপ কমেছে। ভয়াবহ এই মহামারির কারণে গত বছর বিবিএল আয়োজন করা সম্ভব হয়নি। সম্প্রতি করোনার তীব্রতা কমে আসার ফলে এখন সবকিছুই স্বাভাবিক হতে চলেছে। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে সব দেশেই ক্রিকেট সিরিজগুলো অনুষ্ঠিত হচ্ছে। সেই সঙ্গে সব টেস্ট খেলুড়ে দেশের দ্বিপক্ষীয় সিরিজও চলছে ঠিকমতো। তাই আগামী বছর কঠোর জৈব সুরক্ষা বলয়ের মধ্যে বিপিএল আয়োজনে কোনো সমস্যা দেখছে না বিসিবি। গত বছর বিপিএল আয়োজন না হলেও ৫টি স্পন্সর নিয়ে কোনো বিদেশি ক্রিকেটার ছাড়া আয়োজন হয়েছিল বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ।
এবার বিদেশি ক্রিকেটার নিয়ে পুরোদমে বিপিএল আয়োজনের পথে এগোচ্ছে বিসিবি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিপিএলের নামকরণ হবে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি-২০২২।’ আসন্ন এ টুর্নামেন্ট উপলক্ষে ৫ ডিসেম্বর দরপত্র কেনা ও জমা দেয়ার শেষ সময়।
বিপিএল গভর্নিং কাউন্সিল সূত্র জানিয়েছে, ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য বেশ কিছু শর্তও দিয়েছে বিসিবি। যেমন- টোবাকো, অ্যালকোহল, অনলাইন বেটিং করা কোম্পানি দরপত্র কিনতে পারবেন না। বিসিবি ও আইসিসি থেকে নিষিদ্ধ এমন প্রতিষ্ঠান ও ব্যক্তি ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবে না। এবার কীভাবে কোন ফরম্যাটে অনুষ্ঠিত হবে বিপিএল তা ইতোমধ্যে জানানো হয়েছে।
আগামী বছর বিপিএলের অষ্টম আসর পুরনো রূপে আয়োজন করতে চায় বিপিএল গভর্নিং কাউন্সিল। অর্থাৎ ফের ফিরছে ফ্র্যাঞ্চাইজি নিয়মে। পুরনো রূপে বিপিএল ফেরাতে ২২ নভেম্বর ৬টি ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছে বিসিবি। এ বিষয় বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেন, সময় স্বল্পতার কারণে ছয় দল নিয়ে হবে টুর্নামেন্টটি। ফ্র্যাঞ্চাইজি চেয়ে আমরা ইতোমধ্যে বিজ্ঞাপনও দিয়েছি।
বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফ্র্যাঞ্চাইজি ফি দুই কোটি টাকা নেয়া হলেও এবার চার কোটি টাকা ধরা হয়েছে। টুর্নামেন্ট দল পরিচালনার জন্য পুরো খরচ ফ্র্যাঞ্চাইজিদেরই করতে হবে।
এদিকে বিশ্বকাপ শেষে দেশে ফিরে কয়েক দিনের বিরতির পর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। আগামীকাল চট্টগ্রামে শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। এরপর ৪ ডিসেম্বর মিরপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। সপ্তাহখানেক পর কিউইদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড যাবে টাইগাররা। সেখান থেকে লাল-সবুজের প্রতিনিধিরা ফিরবে জানুয়ারির প্রথমভাগে। এরপর কিছু দিন বিশ্রামের সুযোগ পাবে টাইগাররা। জাতীয় দলের আর কোনো কার্যক্রম না থাকায় ওই সময়ের মধ্যেই অনুষ্ঠিত হবে দেশের সবচেয়ে জমজমাট ঘরোয়া আসর বিপিএল।
যেহেতু মার্চে ফের টাইগারররা দক্ষিণ আফ্রিকা সফরে যাবে, তাই ফেব্রুয়ারির মধ্যেই আসর শেষ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়