বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে বিতর্কিত বক্তব্য : মেয়র আব্বাসকে গ্রেপ্তারের দাবিতে উত্তাল রাজশাহী

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পৌর আ.লীগের আহ্বায়ক পদ থেকে বহিষ্কার > নগরীর তিন থানায় তিন মামলা দায়ের
কাগজ প্রতিবেদক, রাজশাহী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ নিয়ে বিতর্কিত বক্তব্য ও ম্যুরাল নির্মাণ প্রতিহতের ঘোষণা দেয়ায় রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলীকে পৌর আওয়ামী লীগের আহ্বায়কের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে দলীয় কার্যালয়ে পবা উপজেলা আওয়ামী লীগের জরুরি বৈঠকে আব্বাসকে পৌর আওয়ামী লীগের আহ্বায়কের পদ থেকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে কেন তাকে দলীয় সদস্য পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিস দেয়ারও সিদ্ধান্ত হয় সভায়। এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাজদার রহমান বলেন, বৈঠক শেষে কাটাখালী পৌর আওয়ামী লীগের আহ্বায়কের পদ থেকে বহিষ্কার করে তিনদিনের মধ্যে জবাব দেয়ার নির্দেশ দিয়ে আব্বাসের নামে কারণ দর্শানোর নোটিস ইস্যু করা হয়েছে। জবাব পাওয়ার পর তাকে স্থায়ী বহিষ্কারের জন্য দলের কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ পাঠানো হবে।
এছাড়া আজ বৃহস্পতিবার বিকালে জেলা আওয়ামী লীগের এক জরুরি সভা ডাকা হয়েছে। এ সভায় আব্বাস আলীর বিষয়ে আরো কিছু সিদ্ধান্ত নেয়া হবে।
এদিকে আব্বাস আলীকে গ্রেপ্তারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাজশাহীর রাজপথ। গতকাল দিনব্যাপী বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে তাকে গ্রেপ্তারের দাবি জানান বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। এদিন সকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বীর মুক্তিযোদ্ধাদের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর বীর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের কমান্ডার আব্দুল মান্নান। মেয়র আব্বাস আলীকে দল থেকে বহিষ্কারসহ তাকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবিতে এ মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রুহুল আমিন প্রামানিক, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান প্রমুখ।
অন্যদিকে আব্বাসকে দল থেকে বহিষ্কার ও দ্রুত গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন কাটাখালী পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরাও। গতকাল বেলা ১১টায় কাটাখালী বাজারে জড়ো হয়ে সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিল শেষে কাটাখালী পৌরসভা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ জহুরুল আলম রিপনের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন- পবা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আজাদ আলী, কাটাখালীর সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা মোতালেব মোল্লাহ, কাটাখালী পৌরসভা যুবলীগের আহ্বায়ক জনি ইসলাম, পবা উপজেলা ছাত্রলীগের সভাপতি ফরিদুল ইসলাম রাজু প্রমুখ।
এছাড়া বিকালে নগরীর গণকপাড়া ও ল²ীপুর থেকেও বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মেয়র আব্বাসের কুশপুত্তলিকা দাহ করেন দলের নেতাকর্মীরা। এছাড়া তাকে গ্রেপ্তারের দাবিতে গতকাল বিকালে বিবৃতি দিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলররা।
এর আগে গত মঙ্গলবার রাতে মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে আরএমপির তিনটি থানায় তিনটি এজাহার দায়ের করা হয়েছে। এজাহারগুলো গ্রহণ করে মামলা হিসেবে রেকর্ড করেছে পুলিশ। এর মধ্যে বোয়ালিয়া থানায় দায়ের করা মামলার বাদী মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন। চন্দ্রিমা থানায় দায়ের করা মামলার বাদী নগর যুবলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন। আর রাজপাড়া থানায় মামলার বাদী ১৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন।
গত সোমবার রাত থেকে মেয়র আব্বাসের একটি অডিও রেকর্ড ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ম্যাসেঞ্জারে। ১ মিনিট ৫১ সেকেন্ডের ওই অডিওতে আব্বাস আলীকে বলতে শোনা যায়, ‘যে ম্যুরাল দিছে বঙ্গবন্ধুর। এটা ইসলামী শরিয়ত অনুপাতে (অনুসারে) সঠিক নয়। এজন্য আমি ওটা থুব (রাখব) না।’ ওই অডিও রেকর্ডে জাতীয় চার নেতার অন্যতম শহীদ কামারুজ্জামানের সন্তান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনকে উদ্দেশ করে গালমন্দও করেন আব্বাস।
এ বিষয়ে কাটাখালী পৌর মেয়র আব্বাস আলীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সাংবাদিকদের বলেছিলেন, এ ধরনের কোনো কথা আমি বলিনি। অডিও ক্লিপটি আমার নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়