বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

পাট দিয়ে স্যানিটারি প্যাড বানিয়ে পুরস্কৃত ফারহানা

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাটের সেলুলোজভিত্তিক স্যানিটারি প্যাড বানিয়ে প্রযুক্তি উদ্ভাবনের জন্য চতুর্থ ইনোভেশন পিচ প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরস্কার জিতেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি) সহকারী বিজ্ঞানী ফারহানা সুলতানা। আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) এ প্রতিযোগিতার আয়োজন করে। এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘মহামারি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্বাস্থ্যসম্মত বিশ্ব স¤প্রদায়’।
আইসিডিডিআর,বি তাদের ফেসবুক পেজের মাধ্যমে জানিয়েছে, পুরস্কার হিসাবে ফারহানা সুলতানাকে ৫ হাজার মার্কিন ডলার দিয়েছে এএসটিএমএইচ। এছাড়া তিনি ২০২২ সালে অনুষ্ঠেয় পঞ্চম ইনোভেশন পিচ প্রতিযোগিতায় বিচারক হবেন।
ড. মোবারক আহমেদ খানের (বাংলাদেশ জুট মিলস করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা) সঙ্গে সমন্বয় করে ফারহানা সুলতানা ম্যানুয়ালি পাটের সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরি করে এর পরীক্ষা চালিয়েছেন। নারীদের পিরিয়ডকালীন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার কাজে বিকল্প ব্যবস্থা হিসেবে প্যাডটি কাজ করবে। পাটের সেলুলোজ একটি নতুন উপাদান। দেশে এখন

এমন প্যাড বানানোর কোনো ধরনের মেশিন নেই, যা দিয়ে প্যাড উৎপাদন করা যাবে।
আইসিডিডিআর,বি জানিয়েছে, পুরস্কারের অর্থ দিয়ে সুলতানা আরো অধিক সংখ্যক প্যাড উৎপাদনের জন্য পরীক্ষা চালাবেন, একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করবেন, নিজের দক্ষতা বাড়াতে কাজ করবেন এবং বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন উপায় খুঁজবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়