বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

টুকরো খবর

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দ্বিতীয় স্ত্রী বেছে নিতে
বিশেষ কোর্স!
কাগজ ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশগুলোতে একাধিক বিয়ের প্রচলন আছে। বিশেষ করে সৌদি পুরুষদের মধ্যে একাধিক বিয়ের প্রবণতা দেখা যায়। তাদের জন্য বিশেষ এক কোর্সের ব্যবস্থাও করা হয়েছিল। পরে সমালোচনার মুখে সেই কোর্স বাতিল করা হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।
প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে পুরুষদের দ্বিতীয় স্ত্রী বেছে নেয়ার দক্ষতা শেখানোর জন্য রীতিমতো একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল। তবে এ নিয়ে বিতর্কের সৃষ্টি হওয়ায় তা বাতিল করা হয়।
‘দ্বিতীয় স্ত্রীকে বেছে নেওয়ার দক্ষতা’ শিরোনামে ওই দুই দিনের ওই প্রশিক্ষণটি সৌদি আরবের আল-রাস গভর্নরেটে আলবীর সিভিল চ্যারিটেবল অর্গানাইজেশনের সদর দপ্তরে গত ১৬ ও ১৭ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
তবে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। নেটিজেনরা আয়োজকদের বিরুদ্ধে বহুবিবাহ প্রথাকে উসকে দেয়ার অভিযোগও তোলেন। পরে তোপের মুখে আয়োজকরা ওই প্রশিক্ষণ বাতিল করতে বাধ্য হয়।

বরফের রানওয়েতে
উড়োজাহাজ
কাগজ ডেস্ক : বরফে ঢাকা অ্যান্টার্কটিকা মহাদেশে নামল উড়োজাহাজ। প্রথমবারের মতো মহাদেশটিতে অবতরণ করে এয়ারবাস এ৩৪০। আর এতেই ইতিহাসে জায়গা করে নিল এয়ারবাস এ৩৪০। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ‘হাই ফ্লাই’ নামের একটি বিমান সংস্থা এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে। অ্যান্টার্কটিকায় তিন ঘণ্টার মতো থেকে এয়ারবাস এ৩৪০ আবার ফিরে আসে কেপটাউনে। মোট ২ হাজার ৫০০ নটিক্যাল মাইল পথ পাড়ি দিতে হয়েছে বিমানটিকে। অ্যান্টার্কটিকায় একটি ব্লæ-আইস রানওয়ে তৈরি করেছে ‘উলফ ফ্যাং’ নামের একটি পর্যটন সংস্থা। উচ্চ প্রশিক্ষণ ছাড়া ওই বিমানবন্দরে বিমান অবতরণ প্রায় অসম্ভব। তবে সেই চ্যালেঞ্জ সফলভাবে জয় করলেন অ্যান্টার্কটিকায় প্রথম এয়ারবাস এ৩৪০ বিমানের পাইলট ও ক্রুরা। এয়ারবাসটি দক্ষিণ আফ্রিকার কেপটাউন থেকে যাত্রা শুরু করে। বিমানটি ‘উলফ ফ্যাং’ নামের একটি কোম্পানির জন্য অ্যান্টার্কটিকায় জরুরি রসদ নিয়ে গেছে।

স্ত্রীর প্রতি ভালোবাসা
কাগজ ডেস্ক : আগ্রায় তাজমহল দেখতে গিয়েছিলেন আনন্দপ্রকাশ। তাজমহলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে মনে মনে ভেবেছিলেন, স্ত্রীকে এমনই একটি বাড়ি উপহার দেবেন। হুবহু তাজমহলের মতো উঁচু বাড়ি বানানোর অনুমতি না পেলেও দমে যাননি আনন্দ। তাজমহলের আদলেই বাড়ি বানিয়ে স্ত্রীকে উপহার দিয়ে চমকে দিয়েছেন। খবর এনডিটিভির। আনন্দপ্রকাশের বাড়ি ভারতের মধ্যপ্রদেশের বুরহানপুরে। তিনি একজন শিক্ষাবিদ। স্ত্রী মঞ্জুষা চৌকশকে বাড়িটি উপহার দিয়েছেন তিনি। আনন্দপ্রকাশ প্রথমে প্রকৌশলীদের ৮০ ফুট উঁচু বাড়ি বানাতে বলেন। তবে এ ধরনের বাড়ি বানানোর অনুমতি ছিল না। অনুমতি না পাওয়ার পরও দমে যাননি আনন্দপ্রকাশ। তাজমহলের আদলেই বাড়ি বানাবেন বলে সিদ্ধান্ত নেন।
আনন্দপ্রকাশের ওই বাড়ি বানাতে সময় লেগেছে তিন বছর। তাজমহলের থ্রিডি ছবির ওপর ভিত্তি করে বাড়িটি বানানো হয়।
আনন্দপ্রকাশের বিশ্বাস, তার বাড়িটি বুরহানপুরে দর্শনীয় স্থান হবে। বাড়িটির নির্মাণকাজে যুক্ত প্রকৌশলী প্রবীণ চৌকশ বলেন, এটি ৯০ বর্গমিটার প্রশস্ত। এতে অনেক মিনার রয়েছে।

সড়কে ডলারের ছড়াছড়ি
কাগজ ডেস্ক : ডলারে ছেয়ে গেছে সড়ক। উড়ে বেড়াচ্ছে কিছু নোট। এমন দৃশ্য দেখে লোভ সামলাতে পারেনি ওই সড়কে থাকা যাত্রীদের অনেকে। গাড়ি থামিয়ে হুড়মুড়িয়ে ডলার কুড়াতে শুরু করে তারা। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। নোটগুলো না কুড়াতে অনুরোধ জানানো হয়। কেউ কেউ পুলিশের অনুরোধে সাড়া দিলেও অনেকে কুড়িয়ে নেয়া ডলারগুলো নিয়ে পালিয়েছে। এমনই দৃশ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান দিয়েগো কাউন্টির একটি সড়কে। খবর এএফপির। শুক্রবার একটি ব্যাংকের ডলার বহনকারী ট্রাকের দরজা হঠাৎ করে খুলে গেলে সড়কে নোটগুলো ছড়িয়ে পড়ে। সান দিয়েগো কাউন্টির ইন্টারস্টেট-ফাইভের রাস্তায় এ ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, মানুষ সড়কের ওপর হুমড়ি খেয়ে পড়ছে, বেসামাল হয়ে ডলার কুড়াচ্ছে। ক্যালিফোর্নিয়া হাইওয়ে টহল পুলিশের সার্জেন্ট কার্টিস মার্টিন এক সংবাদ সম্মেলনে বলেন, মানুষ যে সড়ক থেকে টাকা কুড়িয়ে নিয়েছে, তার যথেষ্ট ভিডিও ও প্রমাণ হাতে আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়