বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

টানা তিন বছর ধরে মুনাফায় মধ্যপাড়া খনি

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোস্তাফিজুর রহমান বকুল, পার্বতীপুর (দিনাজপুর) থেকে : পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনি ২০২০-২০২১ অর্থবছরে ১২ লাখ ৮৭ হাজার টন পাথর বিক্রি করে আয় করেছে ২৯৮ কোটি ৯২ লাখ টাকা। এ থেকে নিট মুনাফা হয়েছে ৩৩ কোটি ৫২ লাখ ২১ হাজার ৯৩২ টাকা।
গত ১০ নভেম্বর অনুষ্ঠিত খনি পরিচালনা পর্ষদের বার্ষিক সাধারণ সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়। মধ্যপাড়া খনি কোম্পানিটি ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে যথাক্রমে ৭ কোটি ২৬ লাখ টাকা এবং ২২ কোটি টাকা মুনাফা করে। খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি পূর্ণমাত্রায় পাথর উৎপাদন করায় পরপর তিন বছর ধরে লাভের ধারা অব্যাহত রাখা সম্ভব হয়েছে।
জানা গেছে, ২০০৭ সালের ২৫ মে মধ্যপাড়া কঠিন শিলাখনি বাণিজ্যিক উৎপাদনে যায়। উৎপাদন শুরুর পর থেকে নানা প্রতিকূলতার কারণে ২০১৩ সালের নভেম্বর পর্যন্ত ৬ বছরে খনিটি লোকসান দিয়েছে প্রায় শত কোটি টাকা। এ অবস্থায় ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি ৬ বছরের জন্য খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয় জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)।
জিটিসি তিন শিফট চালু করে প্রতিদিন গড়ে ৫ হাজার টন পাথর উৎপাদনে নয়া রেকর্ড গড়ার মাধ্যমে মধ্যপাড়া খনিকে লোকসানের কবল থেকে উদ্ধার করে প্রথমবারের মতো লাভের মুখ দেখায় ২০১৮-১৯ অর্থবছরে। জিটিসির প্রথম দফা চুক্তির মেয়াদ শেষ হয় গত ২ সেপ্টেম্বর।
মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু দাউদ মো. ফরিদুজ্জামান জানান, জিটিসি দ্বিতীয় দফা চুক্তির আওতায় ৩ সেপ্টেম্বর থেকে পাথর উত্তোলন করছে। নতুন চুক্তি অনুযায়ী ঠিকাদারি প্রতিষ্ঠান ৬ বছরে ১৫০.০৪৪ মিলিয়ন মার্কিন ডলারের (এর মধ্যে বৈদেশিক মুদ্রা ১১৮.৫৯৯ মিলিয়ন ডলার এবং স্থানীয় মুদ্রা ৩১.৪৪৪ মিলিয়ন ডলার) বিনিময়ে ৮৮ লাখ ৬০ হাজার টন পাথর উত্তোলন করে দিবে।
সেই সঙ্গে খনি ভূগর্ভে ১৪টি স্টোপ (পাথর উৎপাদন ইউনিট) উন্নয়ন করবে বলে খনির ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ্য করা হয়েছে।
উল্লেখ্য, ঠিকাদারি প্রতিষ্ঠান খনি পরিচালনার পাশাপশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। পাশাপাশি খনির প্রধান গেটের সামনে ‘চ্যারিটি হোম’ নামে একটি দাতব্য সংস্থা স্থাপন করে অভিজ্ঞ চিকিৎসক দ্বারা বিনামূল্যে চিকিৎসা পরামর্শ সেবা দিয়ে যাচ্ছে। খনি শ্রমিকদের উচ্চশিক্ষায় অধ্যায়নরত সন্তাদের প্রতি মাসে শিক্ষাবৃত্তিও দিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়