বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

এনবিআরকে চিঠি : আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর দাবি

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : মহামারি করোনায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত অনেক করদাতা এখনো রিটার্ন দাখিল করতে না পারায় রিটার্ন দাখিলে আরো সময় চেয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে অনুরোধ জানিয়ে চিঠিও পাঠিয়েছেন তিনি। গতকাল বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে তিনি এ চিঠি পাঠান।
চিঠিতে তিনি বলেন, দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ়করণ ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জাতীয় রাজস্ব বোর্ড আয়কর, মূসক ও শুল্কের মাধ্যমে রাজস্ব সংগ্রহ করে থাকে। এক্ষেত্রে বর্তমান সরকার ঘোষিত নতুন করদাতার সংখ্যা বৃদ্ধির কোনো বিকল্প নেই। সর্বস্তরের করদাতাদের সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধিতে অংশগ্রহণ এবং কর প্রদানে উৎসাহিত করার লক্ষ্যে রিটার্ন দাখিলের সময়সীমা যৌক্তিকভাবে বৃদ্ধি করা হয়।
তিনি আরো বলেন, আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর নির্ধারণ করা আছে। তবে করোনার কারণে করদাতারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এই নির্ধারিত সময়ে মধ্যে অনেকের রিটার্ন দাখিল করা সম্ভব হবে না। তাই অধিক পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে করবান্ধব পরিবেশ অক্ষুণ্ন রাখার স্বার্থে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি করতে এনবিআর চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়