বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

আরএমপিতে চালু বডি ওর্ন ক্যামেরা

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : ঢাকা, সিলেট, চট্টগ্রামের পর এবার রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ট্রাফিক বিভাগেও চালু হয়েছে বডি ওর্ন ক্যামেরা। গত মঙ্গলবার নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক। এ সময় আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মজিদ আলী ও উপপুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন, উপপুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বাণ চাকমাসহ অন্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধনকালে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, প্রথমবারের মতো ট্রাফিক বিভাগকে ৮০টি ক্যামেরা দিয়ে এ কাজ শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে থানা-ফাঁড়িতে দায়িত্বরত পুলিশ সদস্যদেরও বডি ওর্ন ক্যামেরা দেয়া হবে। এ ক্যামেরা সংযোজনের মধ্য দিয়ে প্রযুক্তিগত কার্যক্রমে আরএমপি আরো এক ধাপ এগিয়ে গেল। তিনি জানান, এতে পুলিশের কাজে জবাবদিহি ও স্বচ্ছতা আসবে। এছাড়া পুলিশের বিরুদ্ধে আসা অভিযোগও তদন্তে সহায়তা করবে এ ক্যামেরা। বডি ওর্ন ক্যামেরাতে দুর্ঘটনা, আইনশৃঙ্খলাসহ আশপাশের সব দৃশ্য ধারণ করা থাকে। পুলিশের পাশাপাশি এর সুফল পাবে সাধারণ জনগণও।
অনুষ্ঠানে উপপুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বাণ চাকমা বলেন, প্রতিটি ক্যামেরা ৪০ মেগা পিক্সেলের। একবার চার্জ দিয়ে ১২ ঘণ্টার বেশি সময় ফুল এইচডি ভিডিও রেকর্ড করা যাবে। ঘোরানো যাবে ৩৬০ ডিগ্রি। এটি দিয়ে ওয়াই-ফাই, থ্রিজি, ফোরজি ও জিপিএস প্রযুক্তির মাধ্যমে সরাসরি যে কোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়