বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ শুরু আজ

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারীর ক্ষমতায়ন বা নারীর উন্নয়ন নিয়ে বাংলাদেশের সাফল্য বা অগ্রগতি কম নয়। কিন্তু বিপরীত চিত্রটি আরো ভয়াবহ। ধরন পাল্টে ঘরেবাইরে বলতে গেলে সর্বত্রই চলছে নারী নির্যাতন আর নারীর বিরুদ্ধে সহিংসতা। এমন কি কোভিড-১৯ এর অতিমারিতেও থেমে থাকেনি ধর্ষণসহ নারীর প্রতি সহিংস আচরণ। খোদ সরকারি তথ্যউপাত্তও বলছে সেই কথা।
২২ নভেম্বর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মেলনে জানান, মন্ত্রণালয় ও বিভাগগুলোর কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, গত অর্থবছরের তুলনায় ২০২০-২১ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের হার বেড়েছে। আগের অর্থবছরের তুলনায় এ অর্থবছরে এ সংক্রান্ত মামলাও বেশি হয়েছে। গত অর্থবছরে ধর্ষণ মামলা ছিল ৫ হাজার ৮৪২টি, এ বছরে ৭ হাজার ২২২টি। নারী নির্যাতনের মামলা ছিল ১২ হাজার ৬৬০টি, এবার বেড়ে হয়েছে ১৪ হাজার ৫৬৭টি। গত অর্থবছরে এর আগের বছরের চেয়ে ধর্ষণের ঘটনা বেড়েছে ১ হাজার ৩৮০টি এবং নারী নির্যাতন বেড়েছে ১ হাজার ৯৭টি।
এমন পরিস্থিতিতে ‘নারী নির্যাতন বন্ধ করি; কমলা রঙের বিশ্ব গড়ি’ প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হচ্ছে নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ। এ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত পক্ষকালব্যাপী কর্মসূচির উদ্বোধন করবেন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শেখ ফজিলাতুন নেসা ইন্দিরা। সকাল ১১টায় শিশু একাডেমির সভাকক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
‘নারীর প্রতি সহিংসতা বন্ধ কর, সমঅধিকার নিশ্চিত কর’ এই স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস পালন করবে বাংলাদেশ মহিলা পরিষদ। এ উপলক্ষে সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে সংগঠনটি।
‘নারীর বিরুদ্ধে সকল নির্যাতন বন্ধ করার এখনই সময়’ প্রতিপাদ্য দিয়ে পক্ষকালব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট। আজ দেশব্যাপী আমরাই পারি জোটের উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধ করতে ৯টি দাবি নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করবে। পাশাপাশি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হবে। ২৭ নভেম্বর সকাল সাড়ে ১০টায় ঢাকাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে নারী নির্যাতনের বিরুদ্ধে জাতীয় সম্মেলন আর ২৮ নভেম্বর স্টুডেন্ট চেঞ্জমেকার সম্মেলন অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়