নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

৫.৪৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি মাথাপিছু আয় ২৫৫৩ ডলার

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদায়ী ২০২০-২১ অর্থবছরে প্রাথমিক জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশ। টাকার অংকে ২৭ হাজার ৯৩৯ বিলিয়ন। ২০১৮-১৯ অর্থবছরে প্রাথমিক হিসাবে ছিল ৭ দশমিক ৮৮ শতাংশ। ওই সময় টাকার অংকে ছিল ২৬ হাজার ৫০১ বিলিয়ন টাকা। ২০১৫-১৬ ভিত্তিবছর ধরে এই হিসাবে দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সেই সঙ্গে মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২৫৫৪ ডলার।
গতকাল মঙ্গলবার একনেক বৈঠকে প্রধানমন্ত্রীর সামনে এসব তথ্য তুলে ধরা হয়। বৈঠক শেষে বিফ্রিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, নতুন ভিত্তিবছর ধরায় জিডিপি হিসাবে বিভিন্ন পণ্যের জাল বিস্তৃত হয়েছে। ফলে বেড়েছে মাথাপিছু আয়।
বিবিএসের হিসাব বলছে, ২০০৫-০৬ ভিত্তিবছর হিসাবে ২০২০-২১ অর্থবছরে প্রাথমিক জিডিপি প্রবৃদ্ধি ৫ দশমিক ৪৭ শতাংশ। এ সময় টাকার অংকে জিডিপি হয়েছে ১২ হাজার ৭২ বিলিয়ন টাকা। নতুন ভিত্তিবছর অনুযায়ী দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৫৪ মার্কিন ডলার। টাকার অংকে দাঁড়িয়েছে ২ লাখ ১৬ হাজার ৫৮৯ টাকা। পুরনো ভিত্তিবছর ২০০৫-০৬ অনুযায়ী মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ ডলার- যা টাকার অংকে দাঁড়ায় ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা।
কৃষি খাতে ২০১৫-১৬ ভিত্তিবছর ধরে, কৃষি খাতে জিডিপি নিরূপণের জন্য এ খাতের অন্তর্ভুক্ত সব তথ্যের সঙ্গে শস্য উপখাতে প্রায় ২০টি নতুন ফসল যেমন ড্রাগন ফল, স্ট্রবেরি, ক্যাপসিকাম, লটকন, কচুশাক, মাল্টা ইত্যাদি যোগ হয়েছে। গবাদি পশু ও হাঁস-মুরগির মাংসের উৎপাদন তথ্য, বন খাতে নতুন জরিপ তথ্যসহ অন্যান্য হালনাগাদ তথ্যও অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে কৃষি খাতে মূল্য সংযোজনের আকার ১৪ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
আর শিল্প খাতে আগে জিডিপি নিরূপণের জন্য এ খাতের অন্তর্ভুক্ত সব তথ্যের সঙ্গে নতুন উৎপাদন শিল্পপ্রতিষ্ঠান জরিপ (এসএমআই) ও নির্মাণ খাত জরিপের হালনাগাদ তথ্য, বাড়ি থেকে ময়লা বর্জ্য সংগ্রহের তথ্য অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে শিল্প খাতে মূল্য সংযোজোনের আকার ৩৬ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেবা খাতে জিডিপি নিরূপণের জন্য এর আগে এ খাতের অন্তর্ভুক্ত সব তথ্যের সঙ্গে পরিবহন খাতের নতুন জরিপ, উবার, পাঠাও, নতুন বেসরকারি হেলিকপ্টার সংস্থার তথ্য, রিয়েল এস্টেট খাতের নতুন জরিপ, মোবাইল ব্যাংক, এজেন্ট ব্যাংকিং, সরকারের অলাভজনক প্রতিষ্ঠানগুলোর তথ্য এবং শিক্ষা ও স্বাস্থ্য খাতের হালনাগাদ তথ্য নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে সেবা খাতে মূল্য সংযোজনের আকার ১৪ দশমিক ৩ শতাংশ।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, অর্থনীতির ভিত্তিবছর সংশোধন করেছি। আমরা ছিলাম ২০০৫-০৬ সালে। এখন ভিত্তিবছর ২০১৫-১৬ বছরে নিয়ে এসেছি। এতে অভ্যন্তরীণ উৎপাদন অনেক বেড়েছে। মোট জিডিপির আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলারে। বেড়েছে মাথাপিছু আয়ও। মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে- যা টাকার অংকে ২ লাখ ১৬ হাজার ৫৮০ টাকা।
রিজার্ভ ৫০ বিলিয়ন, স্বাক্ষরতার হার ৭৫ দশমিক ২ শতাংশ হয়েছে। এছাড়া গড় আয়ু বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে। অন্যদিকে দেশে দারিদ্র্যের হার কমে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়