নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

স্বাধীনতা কাপ মাঠে গড়াচ্ছে শনিবার

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ফুটবলপ্রেমীরা জানেন, সাধারণত নতুন ফুটবল মৌসুম শুরু হয়ে থাকে ফেডারেশন কাপ দিয়ে। কিন্তু এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ঘরোয়া সূচিতে পরিবর্তন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাই স্বাধীনতা কাপ দিয়ে নতুন মৌসুম শুরু করবে বাফুফে। ২৭ নভেম্বর এই টুর্নামেন্টের পর্দা উঠবে। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে স্বাধীনতা কাপ শেষ হবে ১৮ ডিসেম্বর। এর আগে এই টুর্নামেন্ট সবশেষ মাঠে গড়ায় ২০১৮ সালে। এরপর করোনার কারণে সেটি ধারাবাহিকভাবে গড়ায়নি। যেহেতু দেশে এখন করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে তাই স্বাধীনতা কাপ আয়োজনে কোনো সমস্যা দেখছে না বাফুফে। গতকাল ওই প্রতিযোগিতার স্পন্সর সাইনিং সিরিমনি, লোগো উন্মোচন ও ড্র বাফুফে ভবনে কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।
এবার স্বাধীনতা কাপে ১৫ দল চার গ্রুপে খেলবে। ‘এ’ গ্রুপে- ঢাকা আবাহনী, রহমতগঞ্জ, স্বাধীনতা সংঘ। ‘বি’ গ্রুপে- শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল ক্রীড়া চক্র, উত্তর বারিধারা, বাংলাদেশ বিমানবাহিনী।
‘সি’ গ্রুপ- সাইফ স্পোর্টিং ক্লাব, ঢাকা মোহামেডান, মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সেনাবাহিনী। ‘ডি’ গ্রুপ- বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, পুলিশ, বাংলাদেশ নৌবাহিনী। তবে গতকাল ড্রতে চমক দেখা গেছে গ্রুপ ডি-তে। কারণ এই গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, পুলিশ ও নৌবাহিনী রয়েছে। চার দল থেকে গ্রুপের দুই শীর্ষ দল কোয়ার্টারে উঠবে। এদিকে ১৯৯০ সালে একবারই স্বাধীনতা কাপের শিরোপা ঘরে তুলেছে ঢাকা আবাহনী। এরপর আকাশি নিলরা ২০১৬ সালে সবশেষ রানার্সআপ হয়েছিল। ফলে এবার শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে তারা। সেই সঙ্গে ‘এ’ গ্রুপে রহমতগঞ্জ ও স্বাধীনতা ক্রীড়া সংঘকে ছাড় দিতে নারাজ ঢাকা আবাহনী। বাংলাদেশ ফুটবলে অন্যতম টুর্নামেন্ট হলো স্বাধীনতা কাপ। ১৯৭২ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র ১০ বার। দেশের ফুটবলে অনিয়মিত এই লিগ সর্বশেষ হয়েছিল ২০১৮-১৯ মৌসুমে। যেখানে শেখ রাসেল ক্রীড়া চক্রকে ২-১ গোলে হারিয়ে প্রথম বারের মতো স্বাধীনতা কাপ জয়ের স্বাদ পেয়েছিল বসুন্ধরা কিংস। টুর্নামেন্টে তিনবার চ্যাম্পিয়ন হওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাব সর্বশেষ এই ট্রফি জিতেছিল ২০১৪ সালে।
এছাড়া কিংস কাগজে-কলমে সেরা হলেও মারুফের চট্টগ্রাম আবাহনীর কাছে কয়েকবার হারার রেকর্ড রয়েছে অস্কারের। তাছাড়া বাংলাদেশ পুলিশ জায়ান্ট কিলার। তারা এবার ভালো মানের বিদেশি ফুটবলার দলে নিয়েছে। নৌবাহিনী সার্ভিসেস বাহিনী হলেও জাতীয় দলের অধিনায়কত্ব করা মামুনুল ইসলাম অংশগ্রহণ করবেন। ‘ডি’ গ্রুপই আক্ষরিক অর্থে গ্রুপ অফ ডেথ।
তবে ‘সি’ গ্রুপে বড় অঘটন না ঘটলে সাইফ স্পোর্টিং ও মোহামেডানের শেষ আটে খেলার কথা। মুক্তিযোদ্ধা সংসদ চমক দেয়ার সামর্থ্য রাখে কিনা সেটা টুর্নামেন্ট শুরু হলে সময় বলে দেবে। আর ‘বি’ গ্রুপে শেখ রাসেল ও জামালই ফেভারিট। উত্তর বারিধারা ও বিমানবাহিনীর শেষ আটে খেলার সম্ভাবনা আছে কিনা তা, দুদলের পারফরম্যান্স বলে দেবে। ‘এ’ গ্রুপে ঢাকা আবাহনী ও রহমতগঞ্জের শেষ আটের খেলার সম্ভাবনা বেশি। প্রিমিয়ার লিগে নতুন আসা স্বাধীনতা সংঘ চমক দিতে পারে কিনা সেটা দেখার অপেক্ষায় আছেন ফুটবলপ্রেমীরা।
এছাড়া গতকাল স্বাধীনতা কাপ টুর্নামেন্টের স্পন্সর সাইনিং সিরিমনি, লোগো উন্মোচন ও ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফে সিনিয়র সহসভাপতি ও প্রফেশনাল লিগ ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী, সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ। আরো উপস্থিত ছিলেন প্রতিযোগিতার টাইটেল স্পন্সর প্রতিষ্ঠান ‘রিভাইরা কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লি. এর চিফ এক্সিকিউটিভ ডিরেক্টর সৈয়দ রিয়াজুল করিম, পাওয়ার্ড বাই প্রিমিয়ার ব্যাংক লি.-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এন্ড ম্যানেজার শামসুদ্দিন চৌধুরী, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অব ব্র্যান্ড মার্কেটিং এন্ড কমিউনিকেশন্স মো. তারেক উদ্দিন, কো-স্পন্সর প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক লি.-এর
ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এন্ড হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন শাহ মো. মইনুদ্দিন ও হেড অব কর্পোরেট কমিউনিকেশন্স এন্ড ব্র্যান্ডিং নায়লা তারাননুম চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়