নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

সুনামগঞ্জ সদরে করোনা ভ্যাকসিন : দুর্গম এলাকার পরীক্ষার্থী ও অভিভাবকরা দুর্ভোগে

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষার্থীদের করোনা টিকা প্রদান কার্যক্রম। জেলার ১২টি উপজেলার ২০২১ শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার্থীদের সুনামগঞ্জ সদরে এনে ফাইজারের টিকা দেয়া হচ্ছে। এ কারণে হাওলাঞ্চলের দুর্গম এলাকার শিক্ষার্থীসহ অভিভাবকরা পড়েছেন ভোগান্তিতে। তবে অপেক্ষাকৃত উন্নত যোগাযোগের উপজেলা দিরাই, ছাতক, জগন্নাথপুরে ভেন্যু করার কথাও জানালেন জেলা শিক্ষা অফিসার।
হাওর-বাঁওড়ের জেলা হিসেবে পরিচিত সুনামগঞ্জ। এখনো জেলার অনেক উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানে যাতায়াত পায়ে হাঁটাই ভরসা। ৩টি উপজেলার জেলা সদরের সঙ্গে যোগাযোগ মোটরসাইকেলে করতে হয়।
দীর্ঘপথ মোটরসাইকেলে আসা কষ্টসাধ্য। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে আরো কঠিন। আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হওয়া ২০২১ শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় আনতে শুরু হয়েছে টিকা প্রদান কার্যক্রম।
দুর্গম হাওরাঞ্চলের শিক্ষার্থীদের জেলা সদরে এনে টিকা দেয়ার আয়োজনে ভোগান্তিতে পড়েছেন শত শত শিক্ষার্থীরা। অনেক মেয়ে শিক্ষার্থীর সঙ্গে জেলা সদরে এসেছেন অভিভাবকরাও। তারা বলছেন নিজ নিজ ইউনিয়ন বা উপজেলা সদরে এই ভ্যাকসিন প্রদান হলে সময়, শ্রম ও আর্থিক ভোগান্তিতে পড়তে হতো না তাদের। ট্যাকেরঘাট চুনাপাথর খনি মাধ্যমিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী জয়ধর আলম বললেন, আমাদের ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে সবচেয়ে ভালো স্থান হতো আমাদের উপজেলা অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে হলে। অভিভাবক মো. আশরাফ উদ্দিন বলেন, আমার একজন শিক্ষার্থী তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এবং কলেজে পড়াশোনা করে। এবার সে এইসএসসি পরীক্ষার্থী। আমরা হাওর এলাকার মানুষ। এখানে আসাটা আমাদের জন্য সুবিধার নয়।
অনেক টাকা খরচ করে সুনামগঞ্জ সদরে আসতে হয়েছে। যদি স্কুলে ভ্যাকসিন নেয়ার সুযোগ হতো তাহলে আমাদের অনেক ভালো হতো।
শান্তিগঞ্জ উপজেলার ডুংরিয়া গ্রামের বাসিন্দা মো. সৈয়দুর রহমান বললেন, আমাদের জন্য এই টিকাকেন্দ্র অনেক দূরে হয়ে গেছে। উপজেলা সদরে আমাদের একটা হাসপাতাল রয়েছে। সেখানে যদি টিকা নেয়ার ব্যবস্থা করা হতো তাহলে বাচ্চাদের এরকম টাকা খরচ হতো না। কষ্টও লাঘব হতো।
জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর আলম বলছেন, ফাইজারের টিকা উপজেলা পর্যায়ে সংগ্রহের ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীদের জেলা পর্যায়ে এনে ভ্যাকসিন দেয়া হচ্ছে। ভালো টিকা নিতে একটু কষ্ট সহ্য করার পরামর্শ দিলেন তিনি। তবে দিরাই, ছাতক, জগন্নাথপুরসহ কয়েকটি দুর্গম এলাকায় ভ্যানু করা হবে। তিনি জানান, সুনামগঞ্জের ১২ উপজেলার ১৩ হাজার এইচএসসি পরীক্ষার্থীকে আগামী ২৫ নভেম্বরের ভেতরে প্রথম ডোজ ভ্যাকসিনের আওতায় আনা হবে।
মঙ্গলবার শান্তিগঞ্জ ৪৭২, বিশ্বম্ভরপুর ৬৮৫, জামালগঞ্জ ৬৬৪ ও তাহিরপুর উপজেলার ৮৭২ জন শিক্ষার্থীকে টিকা দেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়