নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

সর্বনি¤œ ৫ টাকা : জবি শিক্ষার্থীদের ৬ বাসে ভাড়া অর্ধেক

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : রাজধানীর বিভিন্ন স্থান থেকে সদরঘাটে আসা ৬টি বাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া (হাফ পাস) নেয়ার সিদ্ধান্ত হয়েছে। বাসগুলো হলো- সাভার পরিবহন, তানজিল, বিহঙ্গ, আজমেরী গেøারী, ভিক্টোর ক্লাসিক ও স্বজন পরিবহন। গতকাল মঙ্গলবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে এ গণপরিবহনগুলোর পরিচালকদের (এমডি) সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে পুলিশ ও ছাত্র প্রতিনিধিও উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, জবি ক্যাম্পাসের সামনে ৬টি বাস আসে। তাদের এমডিদের সঙ্গে আমরা শিক্ষার্থীদের ভাড়ার বিষয়ে কথা বলেছি। আলোচনা শেষে আইডি কার্ড দেখানোর শর্তে সপ্তাহের সাত দিনই শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক নেয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। তবে সর্বনি¤œ ভাড়া থাকবে ৫ টাকা। বাসের হেলপার-ড্রাইভার ও শিক্ষার্থীদের সঙ্গে যেন সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় থাকে সেই বিষয়েও আলোচনা হয় বৈঠকে। এছাড়া কারো যদি কোনো অভিযোগ থাকে তাহলে বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশ ফাঁড়ি বা প্রক্টর অফিসে জানালে সমাধান পাওয়া যাবে।

এ সব বিষয়ে প্রত্যেক বিভাগে নোটিসের মাধ্যমে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।
স¤প্রতি করোনা সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর আবার খোলা হলে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস (অর্ধেক ভাড়া) নিচ্ছিলেন না গণপরিবহনের শ্রমিকরা। জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হলে এ সমস্যা প্রকট হতে দেখা যায়। এ নিয়ে প্রায়ই হয়রানির শিকার হচ্ছিলেন শিক্ষার্থীরা। এ সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাসের মালিক পক্ষের সঙ্গে আলোচনায় বসেন।
এদিকে এ এলাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাড়াও সরকারি কবি নজরুল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মুসলিম সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, কে এল জুবিলী স্কুল ও কলেজসহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। ঢাকার বিভিন্ন স্থান থেকে এসব প্রতিষ্ঠানেও শিক্ষার্থীদের নিয়মিত আসতে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়