নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

লালমনিরহাটে বেড়েছে শীত

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, লালমনিরহাট : বেড়েছে শীত। ঘন কুয়াশায় ঢাকা পড়েছে লালমনিরহাট। শীত বাড়ায় কাঁপছে লালমনিরহাটের মানুষ। শীতের তীব্রতায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিশেষ করে তিস্তা তীরবর্তী এলাকার সাধারণ মানুষের ভোগান্তি এখনে চরমে উঠেছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টাও সূর্যের দেখা মেলেনি। শীতের তীব্রতা ও হিমেল হাওয়া বাড়তে শুরু করেছে। এতে তিস্তা পাড়ের শিশু, বৃদ্ধ সবাই খড়কুটো জ¦ালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।
স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, লালমনিরহাটে গতকাল মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
লালমনিরহাট সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, লালমনিরহাটে ঠাণ্ডার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায়, নিউমোনিয়া ও শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে শিশুসহ ৮৭ জন।
লালমনিরহাটের সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে ১৩টি নদনদী তীরবর্তী ৬৩টি চরের প্রায় লক্ষাধিক মানুষসহ নিম্ন আয়ের শ্রমজীবীরা। শীতে খেটে খাওয়া মানুষ কাজকর্ম না পেয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন। গত দুই দিনের শীতে তিস্তা পাড়ের হতদরিদ্র মানুষের ভোগান্তি চরমে উঠেছে। শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। হাঁপানি, অ্যাজমা, নিউমোনিয়া, হৃদরোগসহ শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। গবাদিপশুও রেহাই পাচ্ছে না শীতের প্রকোপ থেকে।
গড্ডিমারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক জানান, তার ইউনিয়নটি নদীবেষ্টিত হওয়ায় বেশির ভাগ মানুষ নদীতে ঘরবাড়ি হারিয়ে বাঁধের রাস্তায় বসবাস করছেন। শীত আর ঠাণ্ডা বাতাসের কারণে তারা ঘর থেকে বের হতে পারছেন না। তাই কাজকর্ম না পেয়ে পরিবারগুলো মানবেতর জীবন কাটাচ্ছে। পরিবারগুলোর জন্য শীতবস্ত্রের প্রয়োজন।
লালমনিরহাট জেলা সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় জানান, শীত বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগের প্রকোপ বাড়ছে। শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় ৮৭ রোগী ভর্তি হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়