নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়ক পুনর্নির্মাণ : ২ বছরের কাজ শেষ হয়নি ৪ বছরেও

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

লিটন চক্রবর্তী, রাজবাড়ী থেকে : রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের আহমেদ আলী মৃধা কলেজ থেকে জেলা পরিষদ পর্যন্ত চার কিলোমিটার রাস্তার কাজ চার বছরেও শেষ হয়নি। এর মধ্যে চারবার কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়। সর্বশেষ আগামী বছরের জুন মাস পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। সওজ কর্তৃপক্ষ এর জন্য করোনা, মহাসড়কের পাশে থাকা বৈদ্যুতিক খুঁটি এবং জমি অধিগ্রহণের জটিলতাকেই দায়ী করেছে। প্রকল্পের প্যাকেজ ৩ ও ৪-এর কাজ এখনো চলমান রয়েছে বলে জানা গেছে। তবে প্যাকেজ ১-এর কাজ সম্পন্ন হয়েছে। আঞ্চলিক এই মহাসড়কটি দিয়ে ফরিদপুর, ঢাকা, কুষ্টিয়া, বরিশাল, খুলনা, পাবনা, যশোরসহ বিভিন্ন জেলায় বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন চলাচল করে থাকে। রাজবাড়ী সড়ক ও জনপথ সূত্র জানায়, ‘আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প’ গোপালগঞ্জ জোনের আওতায় চারটি প্যাকেজের মাধ্যমে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কটির রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড় থেকে পাংশা উপজেলার শিয়ালডাঙ্গি পর্যন্ত ৪৫ কিলোমিটার এলাকার পুনর্নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালের শেষ দিকে।
দ্বিতীয় প্যাকেজে জেলা পরিষদ থেকে আহমেদ আলী মৃধা কলেজ পর্যন্ত চার কিলোমিটার রাস্তার নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৫৩ কোটি ৪৪ লাখ টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেক্টা ইঞ্জিনিয়ার্স ও অহিদ কনস্ট্রাকশন এ প্যাকেজের কাজ করছে। এ প্যাকেজের কাজ শেষ হওয়ার কথা ছিল গত ২০১৯ সালের ২৬ জুন তারিখে। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন না হওয়ায় ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কাজের মেয়াদ বাড়ানোর পাশাপাশি বাড়ানো হয় নির্মাণ ব্যয়ও। নতুন করে নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয় ৬০ কোটি ২০ লাখ টাকা। এরপর আরো দুই দফা বাড়ানো হয় কাজের মেয়াদ। এদিকে প্যাকেজ-৩ ও ৪-এর কাজও শতভাগ সম্পন্ন হয়নি বলে জানা গেছে। রাজবাড়ী সড়ক ও জনপথের উপ-সহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, প্যাকেজ ২-এর কাজ চলছে ধীর গতিতে। অ্যাডিশনাল চিফ সাহেব পরিদর্শন করে অসন্তোষ প্রকাশ করে গেছেন। রাস্তায় বিদ্যুতের খুঁটি রয়েছে। খুঁটিগুলো সরানো প্রয়োজন। ইতোমধ্যে বিদ্যুৎ অফিস দুবার খুঁটি সরিয়েছে। ক্ষতিপূরণ বাবদ ওজোপাডিকোকে কিছু টাকাও দেয়া হয়েছে। বৈদ্যুতিক খুঁটিগুলোর বিষয়ে বলেন, খুঁটিগুলো দ্রুতই সরানো হবে। জমি অধিগ্রহণের একটা বিষয় ছিল। টাকা জমা দেয়া, নিলাম, গাছাপালা অপসারণ- এসব প্রক্রিয়া সম্পন্ন করতে একটু সময় লেগেছে। যে কারণে যথাসময়ে ফোর লেনের কাজ শেষ করা যায়নি। এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান অহিদ কনস্ট্রাকশনের প্রতিনিধি আমজাদ হোসেন জানান, বৈদ্যুতিক খুঁটির কারণে কাজের কিছু সমস্যা ছিল। পিডিবির নির্বাহী প্রকৌশলী আশ্বাস দিয়েছেন খুঁটিগুলো দ্রুতই সরিয়ে নেবেন। আগামী ডিসেম্বর মাসের মধ্যে কাজটি শেষ হয়ে যাবে বলে আশা করি। রাজবাড়ী সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান বলেন, কাজের মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর মধ্যে সম্পন্ন হয়ে যাবে। মাঝখানে করোনার কারণে কাজ বন্ধ ছিল। এছাড়া ভূমি অধিগ্রহণে জটিলতা, বৈদ্যুতিক খুঁটি- এসব কারণে যথাসময়ে কাজ শেষ করা যায়নি।
রাজবাড়ী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আমিনুর রহমান বলেন, সওজ কর্তৃপক্ষ বড়পুল মোড় থেকে মুরগির ফার্ম পর্যন্ত এলাকায় জমি অধিগ্রহণ করেছে কিছুদিন আগে। এরপর আমরা খুঁটি সরিয়ে নিয়েছিলাম। পরে সওজ কর্তৃপক্ষের সঙ্গে এলাকা পরিদর্শন করে সিদ্ধান্ত নেয়া হয় তারা (সওজ) আগে ড্রেন করবে পরে খুঁটি সরানো হবে। তাদের এও বলা হয়েছিল আপনারা ড্রেনের এলাইনমেন্ট দেখিয়ে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়