নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

মোমেন-ফয়সাল বৈঠক : বাংলাদেশ থেকে চিকিৎসক নিতে চায় মালদ্বীপ

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ থেকে চিকিৎসক ও অন্যান্য পেশাদার নেয়ার আগ্রহের কথা জানিয়েছে মালদ্বীপ। দেশটির উপরাষ্ট্রপতি ফয়সাল নাসিম পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে করা বৈঠকে এ আগ্রহের কথা জানান। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার সকালে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। পরে মালদ্বীপের সফররত উপরাষ্ট্রপতি প্রবাসী কল্যাণ মন্ত্রী মো. ইমরান আহমেদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গেও বৈঠক করেন। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে তার বৈঠক করেন। সফরসূচি অনুযায়ী ফয়সাল নাসিম আজ বুধবার ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন এবং সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে পররাষ্ট্রমন্ত্রী ও মালদ্বীপের উপরাষ্ট্রপতির বৈঠক হয়। উভয়ে চট্টগ্রাম-মালে সরাসরি শিপিং লাইন স্থাপন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর জন্য কাজ করতে সম্মত হন। মোমেন বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে মালদ্বীপকে চিকিৎসা শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা দেয়ার আশ্বাস দেন। এ সময় ফয়সাল নাসিম বলেন, মালদ্বীপে বাংলাদেশি প্রবাসী কর্মীরা মালের অর্থনীতিতে আন্তরিকভাবে অবদান রাখছেন। মালদ্বীপ বাংলাদেশ থেকে বিশেষ পেশাদার ও চিকিৎসক নিয়োগের জন্য গভীর আগ্রহী। বৈঠকে বাংলাদেশ ও মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ক আরো গভীর করার ওপর গুরুত্বারোপ করে।
উভয় নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন। মোমেন বলেন, বাংলাদেশ মালদ্বীপকে অত্যন্ত গুরুত্ব দেয়- যেটি ধর্ম, সংস্কৃতি ও মূল্যবোধের মূলে রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং গত ১৭-১৯ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মালদ্বীপের রাষ্ট্রপতির সফর বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ককে এগিয়ে নিতে ভূমিকা রেখেছে। বাংলাদেশের জনগণের জন্য ২ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন উপহার দেয়ার জন্য উপরাষ্ট্রপতির মাধ্যমে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান মোমেন। তিন দিনের সফরে সোমবার ঢাকায় আসা মালদ্বীপের উপরাষ্ট্রপতির সঙ্গে আরো রয়েছেন দেশটির দুই মন্ত্রিপরিষদ মন্ত্রী ও পররাষ্ট্র সচিব। তারাও বৈঠকে অংশ নেন। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। এর আগে গত সোমবার ঢাকায় পৌঁছে মালদ্বীপের উপরাষ্ট্রপতি ফয়সাল ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গে বৈঠক : মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম বলেছেন, মালদ্বীপ ও বাংলাদেশ প্রায় এক ও অভিন্ন সংস্কৃতির দেশ। আগে থেকে দুদেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় আছে। বাংলাদেশের কর্মীরা মালদ্বীপের বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। মঙ্গলবার ঢাকায় সফররত মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে রাজধানীর একটি হোটেলে এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে তিনি এ কথা বলেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানায়, বৈঠকটি অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। মালদ্বীপের শ্রমবাজার পরিস্থিতি, বাংলাদেশি কর্মীদের এবং দুদেশের সৌহার্দ্যপূর্ণ স¤প্রীতি নিয়ে আলোচনা করেছেন ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রী। মালদ্বীপে অবস্থানরত সব বাংলাদেশি কর্মীকে ভ্যাকসিনেশনের আওতায় আনার জন্য মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়