নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

ফিফা বর্ষসেরার দৌড়ে মেসিসহ ১১ জন

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রতিবারের মতো এবারও বর্ষসেরা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচন করার জন্য প্রাথমিকভাবে ওয়েবসাইটে ১১ ফুটবলারের তালিকা প্রকাশ করেছে ফিফা। বর্ষসেরা হওয়ার দৌড়ে যেখানে মেসি-রোনালদোর সঙ্গে প্রতিযোগিতায় রয়েছেন ইতালির হয়ে ইউরো ও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগজয়ী জর্জিনহো, রবার্ট লেভানদোস্কি, কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমার মতো তারকারা। চলতি বছর ব্যালন ডি’অর পাচ্ছেন কে, এ প্রশ্নের জবাব মিলতে আর বাকি দুদিন। এর ঠিক আগে ফিফাও ঘোষণা করল বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা। ব্যালন ডি’অরের দৌড়ে থাকা আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি আছেন ফিফা বর্ষসেরার দৌড়েও। ২০২২ সালের ১৭ জানুয়ারি ঘোষিত হবে ফিফার নতুন বর্ষসেরা খেলোয়াড় ‘দ্য বেস্ট’-এর নাম।
স্বাভাবিকভাবেই সবার সবচেয়ে বেশি আগ্রহ পুরুষদের সেরা ফুটবলারের পুরস্কারটি নিয়ে। মেসি-রোনালদোকে হারিয়ে যে পুরস্কার গতবার পেয়েছিলেন লেভানদোস্কি। এ পুরস্কার ছাড়াও সেরা নারী খেলোয়াড়, সেরা নারী কোচ, সেরা পুরুষ কোচ, সেরা নারী গোলকিপার, সেরা পুরুষ গোলকিপারকে পুরস্কৃত করবে ফিফা। প্রতিটি ক্যাটাগরিতে কে কে মনোনয়ন পেয়েছেন, জানিয়ে দিয়েছে ফিফা। ফিফা ডটকম ওয়েবসাইটে এর মধ্যেই মনোনয়নপ্রাপ্ত খেলোয়াড়দের ভোট দেয়া যাবে, সাধারণ ফুটবলভক্তরা যে ভোট দিতে পারবেন আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। জানুয়ারির শুরুর দিকে প্রতিটি ক্যাটাগরির চূড়ান্ত তিন প্রার্থীর নাম প্রকাশ করবে ফিফা, যে তিনজনের মধ্য থেকে শেষমেশ পুরস্কার পাবেন একজন।
চলতি বছরে মেসির আন্তর্জাতিক শিরোপা খরা কেটেছে, আর্জেন্টিনার হয়ে জীবনে প্রথমবারের মতো জিতেছেন কোপা আমেরিকা। এর আগে বার্সেলোনার হয়ে কোপা দেল রেও জিতেছেন তিনি। পাশাপাশি পরিসংখ্যানও কথা বলছে তার হয়েই। ৪১ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ১৪ গোল। এরই সুবাদে মেসি আছেন এবারের বর্ষসেরার তালিকায়। এই তালিকায় মেসি ছাড়াও আছেন করিম বেনজেমা, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার, রবার্ট লেভানদোস্কিদের মতো তারকারাও। এই তালিকাটি তৈরি করেছে ফিফার তিন সদস্যবিশিষ্ট বিশেষজ্ঞ প্যানেল, যাতে ছিলেন টিম ক্যাহিল, ডেভিড ত্রেজেগে ও অ্যালেক্সিলালাস। নারীদের বিশেষজ্ঞ প্যানেলও বেঁধে দিয়েছিল ফিফা। এনিওলা আলুকো, এমা ব্রুইনা, মার্তারা ছিলেন এ প্যানেলে।
ফিফা বর্ষসেরার সব পুরস্কার নির্ধারিত হয় চার প্রকার ভোটে। এখানে জাতীয় দলের কোচ, অধিনায়ক, সাংবাদিকদের পাশাপাশি গণভোটও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়