নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

জাইকার সহায়তা : চট্টগ্রামে বসছে মেডিকেল বর্জ্য জ্বালানিকারক

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও জাইকার অর্থায়নে বর্জ্য ইন্সেনেরেটর (বর্জ্য জ্বালানিকারক) বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে টাইগারপাসস্থ নগর ভবনে সম্মেলন কক্ষে চসিক এলাকার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ শহীদুল আলম এ তথ্য জানান। এরই অংশ হিসেবে নগরীর হালিশহরে আগামী ডিসেম্বরের মধ্যে পরিবেশবান্ধব ও ধোঁয়াবিহীন ইন্সেনেরেটর বসানো হবে। এটি নিয়মিত তদারকি করবে চসিক ও পরিবেশ অধিদপ্তরের মনিটরিং কমিটি।
চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম বলেন, চট্টগ্রামে মেডিকেল কলেজ হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনা অত্যন্ত দুর্বল। সরকারি-বেসরকারি পর্যায়ে পরিবেশ সম্মত উপায়ে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় কোনো প্রতিষ্ঠান এখানে গড়ে উঠেনি। কোভিড-১৯ মহামারির কারণে সংক্রমণজনিত বর্জ্যরে পরিমাণ বেড়ে নগরবাসীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় চসিক ও জাইকার অর্থায়নে বর্জ্য ইন্সেনেরেটর বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু ইন্সেনেরেটর ব্যবস্থাপনার কার্যক্রম বাস্তবায়নে সবার সমন্বিত প্রয়াস প্রয়োজন। মেডিকেল বর্জ্য সংগ্রহ, পরিবহন, পৃথকীকরণ ও সংক্রমিত বর্জ্য ভষ্মীভূতকরণের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এই প্রক্রিয়ায় শামিল হয়ে পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।
এ সভায় জাইকার ডেপুটি টিম লীডার প্রকৌশলী মো. গোলাম সারোয়ারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাইকার এসডব্লিউএম প্রজেক্টের টিম লিডার মাসহিরো সাইতো, চমেকের সহকারী পরিচালক মো. সাজ্জাদ হোসেন চৌধুরী, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপপরিচালক মিয়া মাহমুদুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক সুব্রত কুমার চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের সহকারি পরিচালক ডা. কামরুল আজাদ, এডিসি ট্রাফিক (দক্ষিণ) মো. রইস উদ্দিন, সিভিল সার্জন অফিসের প্রতিনিধি ডা. মো. ওয়াজেদ চৌধুরী, ডিএসকের প্রকল্প ব্যবস্থাপক আরেফাতুল জান্নাত, বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সমিতির সমন্বয়কারী অসিত দে প্রমুখ।
জাইকার টিম লিডার মাশাহিরো সাইতো বলেন, নগরীর বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে জাইকা চসিকের সঙ্গে ২০১৭ সাল থেকে কাজ করে যাচ্ছে। আধুনিক বিশ্বে থ্রিআর বা রি-সাইকেল, রিডিউস ও রিইউস – এ তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করা হয়। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ইন্সেনেরেটর স্থাপনের মাধ্যমে চট্টগ্রামে পাইলটিং প্রকল্প নেয়া হয়েছে। এই প্রকল্প সফল হলে সারাদেশের সিটি করপোরেশনগুলোতে এই কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ নেয়ার পরিকল্পনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়