নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

জমে উঠেছে গল টেস্ট

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্ষণে ক্ষণে রং বদলাচ্ছে গল টেস্ট। সাদা পোশাকে দাপট দেখাচ্ছে শ্রীলঙ্কা। তাদের বোলিং তোপের সামনে গতকাল তৃতীয় দিনে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেনি ওয়েস্ট ইন্ডিজরা। সিরিজের তৃতীয় দিনে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করেও লঙ্কানদের থেকে ১৬২ রান পিছিয়ে আছে ক্যারিবীয়রা। এর আগের দিন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারতেœর ১৪৭ রানের ইনিংসে ৩৮৬ রান সংগ্রহ করে স্বাগতিকরা। প্রথম দিন শেষে ২৭৩ রানে পিছিয়ে ছিল সফরকারীরা। তৃতীয় দিনে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংয়ে নেমে প্রথম দিন শেষে ১১৩ রানে ৬ উইকেট হারিয়ে দিশাহারা হয়ে পড়েন তারা। প্রথম দিনে কাইল মায়ের্স ২২ রান এবং জেসন হোল্ডার ১ রানে অপরাজিত ছিলেন।
গতকাল মাঠে নেমে ডি সিলভার বলে দিমুথ করুনারতেœর কাছে ক্যাচ তুলে দেন কাইল মায়ের্স। এর ফলে ৮টি চারে ৬২ বলে ৪৫ রান করে সাজঘরে ফিরে যেতে হয় তাকে। এরপর মাঠে বেশিক্ষণ দাঁড়াতে পারেননি জেসন হোল্ডারও। ৬০ বলে ৩৬ রান করে জয়াবিক্রমার বলে চামিরার কাছে ক্যাচ তুলে দিয়ে মাঠ থেকে বিদায় নিতে হয় তাকে। এরপর ব্যাটিংয়ে আসেন জশুয়া দা সিলভা ও রহকিম কর্নওয়েল। দিনশেষে দা সিলভা ১১ অপরাজিত থাকলেও শেষ ওভারের শেষ বলে আউট হন রাকিম কর্নওয়েল। ৫ চার ও ১ ছক্কায় ৫৮ বলে ৩৯ রান করেন তিনি। দিন শেষে ৯ উইকেটে ২২৪ রান সংগ্রহ করে ক্যারিবীয়রা।
তৃতীয় দিন শেষে লঙ্কান বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন রামেশ মেন্ডিস ও জয়াবিক্রমার। রামেশ মেন্ডিস ৭৫ রান দিয়ে ৩ উইকেট ও জয়াবিক্রমার ৩৮ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন।
এর আগে শ্রীলঙ্কার গলেতে প্রথম দিন তাণ্ডব চালানো শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের দ্বিতীয় দিন খুব একটা এগোতে দেননি ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। ৩৮৬ রানে বেঁধে ফেলেন লঙ্কানদের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট ও জার্মেইন ব্লাকউডের ৪৬ রানের জুটিতে প্রথম আঘাতটি হানেন লঙ্কান স্পিনার লাসিথ এমবুলদেনিয়া। তার বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন ব্লাকউড। ১ চার ও ১ ছয়ে ৪৩ বলে ২০ রান করেন তিনি। এরপর ক্রিজে এসে দাঁড়ানোর সুযোগ পাননি এনক্রুমা বোনার। তাকে সাজঘরের পথ দেখান আরেক স্পিনার প্রবীণ জয়াবিক্রমা। জয়াবিক্রমার বলে ডি সিলভার কাছে ক্যাচ তুলে দেন তিনি। ফলে ১১ বলে মাত্র ১ রান করতে সক্ষম হন এই ব্যাটসম্যান। এরপর ম্যাচের হাল ধরে থাকা ওপেনার ব্রাথওয়েট দলীয় ৮০ রানে রামেশ মেন্ডিসের বলে মাঠ ছাড়তে হয় তাকে। সাতটি চারে ১১৫ বলে ৪১ রানের ইনিংস খেলেন ব্রাথওয়েট এরপর রামেশের বলে বিপদে পড়তে হয় শাই হোপকে। তিনি ৩১ বলে ১০ রানের ইনিংস খেলে মাঠ থেকে বিদায় নেন। মাঠে রস্টন চেজকেও স্থির হতে দেননি মেন্ডিস।
ব্যাট হাতে ২৪ বলে মাত্র ২ রান করেন তিনি। ৮৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে ক্যারিবীয়রা। এরপর জয়াবিক্রমা বলে এসে জমেল ওয়ারিকেনের উইকেট শিকার করে নেন। ৮ বলে ১ রান করে মাঠ ছাড়েন এই ব্যাটসম্যান। এরপর মায়ার্স ও হোল্ডার আসা-যাওয়ার মিছিলে দেয়াল হয়ে দাঁড়ান। গলে টেস্টের দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ১১৩ রান। মায়ার্স ২২ ও হোল্ডার ১ রান করে অপরাজিত ছিলেন।
এর আগে ২৬৭ রানে প্রথম দিন শেষ করা শ্রীলঙ্কা দলের খাতায় ১৪ রান যোগ করতেই ধনাঞ্জয়া ডি সিলভাকে হারান। তিনি দুর্ভাগ্যের শিকার হয়ে মাঠ ছাড়েন। শ্যানন গ্যাব্রিয়েলের বল রক্ষণভঙ্গিতে খেলতে গেলে তা কিছুটা থেমে স্টাম্পের দিকে অগ্রসর হতে থাকে। তাড়াহুড়ো করে ব্যাট দিয়ে বল সরাতে গিয়ে স্টাম্পে হিট করেন ধনাঞ্জয়া। ৯৫ বলে ৬১ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন এই লঙ্কান ব্যাটসম্যান। আগের দিন সেঞ্চুরি তোলা দিমুথ এদিন আর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। তাকে সাজঘরে ফেরান রস্টন চেজ। মাঠ ছাড়ার আগে করুনারতেœ ১৪৭ রানের ইনিংস খেলেন। ৩০০ বলের ইনিংসে তিনি বাউন্ডারি হাঁকিয়েছেন ১৫টি। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে কিছুটা আলো ছড়িয়েছেন দিনেশ চান্দিমাল। তবে তাকে বেশিক্ষণ ক্রিজে থাকতে দেননি চেজ। তিনি ৮৩ বলে ৪৫ রান করেন। তার ইনিংসে ৫টি বাউন্ডারির মার ছিল। এরপর টানা তিন উইকেট শিকার করে শ্রীলঙ্কার সংগ্রহ বড় হতে দেননি জমেল ওয়ারিকেন। ১৩৩.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে শ্রীলঙ্কা ৩৮৬ রান তুলতে সক্ষম হয়। ক্যারিবীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল রস্টন চেজ ৮৩ রানের বিনিময়ে শিকার করেন ৫ উইকেট। ওয়ারিকেন ৮৭ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট। লঙ্কানদের বাকি ২ উইকেট শিকার করতে গ্যাব্রিয়েলের খরচ ৬৯ রান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়