নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

আকাশ ও মেঘের ওজন কত?

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পৃথিবী যে এত সুন্দর, তার অন্যতম কারণ হলো আকাশ। আকাশে আছে মেঘ, মেঘ থেকে হয় বৃষ্টি। কিন্তু কখনো কি ভেবেছো আকাশের ওজন কত, নাকি ওজনহীন? মজার কথা হলো, আকাশের ওজন আছে। কারণ আকাশে আছে বাতাস, আর বাতাস হলো সব ধরনের বায়বীয় অণু দিয়ে তৈরি। বাতাসের ওই অণুর মোট ওজনই আকাশের ওজন।
কিন্তু প্রশ্ন হলো, যদি আকাশের ওজন থাকেই তাহলে পৃথিবী ওই ওজন কীভাবে বহন করে? পৃথিবীর পুরো পৃষ্ঠজুড়ে বাতাসের ওজন সমানভাবে ছড়িয়ে থাকে। বাতাস সহজে চলাচল করতে পারে, তাই এটি সবদিক থেকে পৃথিবী ও মানবদেহের ওপর চাপ দেয়। যদি আমাদের মাথার ওপরই এ চাপ পড়তো, তাহলে আমরা মাটিতে পড়ে যেতাম। বাতাস চারদিক থেকে আমাদের দেহে চাপ দেয় বলেই আমরা পড়ে যাই না।
মানবদেহের ওপর বাতাসের এ চাপকে বলা হয় বায়ু চাপ। ভূপৃষ্ঠের প্রতি বর্গ ইঞ্চিতে বাতাসের গড় ওজন ১৪.৭ পাউন্ড বা ৬.৬ কেজি যা প্রায় ১১ বিলিয়ন বিলিয়ন পাউন্ড বা ৫.২ মিলিয়ন বিলিয়ন মেট্রিক টন। এর মানে হলো পৃথিবীর প্রতি বর্গ ইঞ্চিতে আকাশের আয়তন ১৪.৭ পাউন্ড যা প্রায় ১১ বিলিয়ন বিলিয়ন পাউন্ড। তাই, আমরা বলতে পারি যে পৃথিবীর ভরের এক মিলিয়ন হলো আকাশের ওজন। অর্থাৎ আকাশের ওজন ৫৭০,০০০,০০০,০০০,০০০টি ভারতীয় হাতির সমান!
এবার চলো জেনে নেয়া যাক- মেঘের ওজন। আমরা সচরাচর তুলার মতো সাদা যে মেঘ দেখি, এর নাম কিউম্যুলাস মেঘ। বাংলা করলে দাঁড়ায় পুঞ্জমেঘ। কিউম্যুলাস মেঘের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত সচরাচর এক কিলোমিটার হয়। এমন মেঘের উচ্চতাও এক কিলোমিটারের কাছাকাছি হয়ে থাকে। সে হিসাবে ধরে নেয়া যাক, কিউম্যুলাস মেঘের আয়তন ১০০ কোটি ঘনমিটার। অলিম্পিক গেমসের সুইমিংপুলগুলো যদি আড়াই হাজার ঘনমিটার হয়ে থাকে তবে চার লাখ সুইমিংপুলের সমান। এবার দুটো গুণ করলেই মিলবে ওজন। অর্থাৎ পাঁচ লাখ কেজি। পাউন্ডের হিসাবে ১১ লাখ পাউন্ড। তুলনায় গেলে বলা যেতে পারে, ১০০টি হাতির মোট ওজনের সমান।
:: আবীর আশরাফ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়