টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

যাত্রী কল্যাণ সমিতি : ‘হাফ ভাড়া’ দেয়া শিক্ষার্থীদের অধিকার

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গণপরিবহনে ‘হাফ ভাড়া’ চাওয়া শিক্ষার্থীদের অধিকার। এই অধিকার নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি গণপরিবহনে দাঁড়িয়ে চলাচলকারী যাত্রীদের কাছ থেকেও অর্ধেক ভাড়া নিতে হবে। গতকাল সোমবার এক বিবৃতিতে এমন মন্তব্য করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, মহানগরী এবং শহরতলির বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণে ৭০ শতাংশ আসন গড় বোঝাই ধরে ভাড়া নির্ধারণ করা হয়। এর ফলে অবশিষ্ট ৩০ শতাংশ আসনের ভাড়া ৭০ শতাংশ যাত্রীকে পরিশোধ করতে হয়। তাই ৩০ শতাংশ আসনে শিক্ষার্থী ও প্রতিবন্ধী যাত্রীদের অর্ধেক ভাড়া নিশ্চিত করতে হবে। অর্ধেক ভাড়া শিক্ষার্থীদের দাবি নয়, এটা তাদের অধিকার। ভাড়া নির্ধারণী সভায় যাত্রী প্রতিনিধি না রেখে ভাড়া নির্ধারণ করা হয়েছে। ভাড়া বাড়ানোর জন্য বাস মালিকরা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কর্মকর্তাদের ভুল বুঝিয়েছে। তারা নানান ধরনের খাতে অযৌক্তিক ও অতিরিক্ত ব্যয় দেখিয়েছেন। এই ব্যয় মেটানোর জন্য তারা ভাড়া বাড়ানোর দাবি করেছে। এভাবে একচেটিয়া ভাড়া বাড়ানো যাত্রীদের গলার কাঁটায় পরিণত হয়েছে।
বিবৃতিতে আরো বলা হয়, যে হারে বাস ভাড়া বাড়ানো হয়েছে, তাতে এই ভাড়া পরিশোধ করে নি¤œবিত্ত ও মধ্যবিত্ত যাত্রীদের বাসে যাতায়াত করা কষ্টকর হয়ে উঠেছে। অন্যদিকে আবার ঢাকা শহরে কথিত সিটিং ও গেটলক সার্ভিসের নামে ওয়েবিলে যাত্রীর মাথা গুনে গুনে পাঁচ কিলোমিটার যাতায়াতের ক্ষেত্রে ২৫ কিলোমিটারের ভাড়া আদায় করা হয়। স্বল্প দূরত্বের যাত্রীদের কাছ থেকে সরকার নির্ধারিত ভাড়ার ৩ থেকে ৪ গুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। এর ফলে বাসযাত্রীদের নাগরিক জীবন বিষিয়ে উঠেছে।
গণপরিবহনে হয়রানি থেকে মুক্তি পেতে সাধারণ মানুষ এখন বিকল্প উপায় খুঁজছে। তাই শিক্ষার্থীদের জন্য হাফ পাস নিশ্চিত করার পাশাপাশি গণপরিবহনে দাঁড়িয়ে চলাচলকারী যাত্রীদের অর্ধেক ভাড়ার ব্যবস্থা করতে সরকারের কাছে দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়