টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

মন্ত্রিপরিষদ সভায় প্রধানমন্ত্রী : করোনার ক্ষতি পোষাতে কাজে গতি বাড়ান

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা মহামারিতে দীর্ঘদিন লকডাউনে ছিল দেশ। এ সময় জরুরি পরিষেবা ছাড়া প্রায় সব ধরনের কাজই বন্ধ ছিল। গেল দুই বছরের এই ক্ষতি পুষিয়ে নিতে কাজের গতি বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিপরিষদের কাছে এ বিষয়ে প্রতিবেদন উপস্থাপনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দেন। সচিবালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
সচিব জানান, যেহেতু করোনা সংক্রমণের দুই বছর হয়ে গেছে, সে জন্য এরই মধ্যে একটা প্রটোকলও ডেভেলপ হয়ে গেছে। সুতরাং সবাইকে আরেকটু গতি বাড়িয়ে কাজ করে উন্নয়নের গতি আগের মতো নিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব বলেন, শুধু উন্নয়ন কার্যক্রম নয়, সব ধরনের কাজকর্মের গতি বাড়াতে হবে, যাতে আমাদের উন্নয়নের গতিসহ সবকিছু কোভিডের আগের অবস্থায় ফিরে যায়। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই কমে এসেছে। তবে সংক্রমণের সময় দেয়া বিধিনিষেধ এখনো কিছু কিছু বলবৎ রয়েছে, জানান সচিব। তিনি বলেন, বঙ্গভবনে এবার ১৬ ডিসেম্বরের কর্মসূচি হচ্ছে না। প্যারেড গ্রাউন্ডে কর্মসূচি হবে।
মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২০-২১ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উত্থাপন করা হয়েছে। সেই প্রতিবেদনের কথা উল্লেখ করে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এখন পর্যন্ত পদ্মা সেতুর কাজের অগ্রগতি ৭৮ শতাংশ। আগামী বছরের (২০২২ সাল) ৩০ জুন বা এর কাছাকাছি সময়ে পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত দেশের জিডিপি দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। এ সময়ে মাথাপিছু আয় ২ হাজার ২২৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলারে, রাজস্ব আয় বেড়েছে ২৩ দশমিক ৫৭ শতাংশ।
চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সরকারিভাবে ১৪ লাখ ৩৮ হাজার টন খাদ্য মজুত করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত বছর একই সময় ছিল ৬ লাখ টনের কিছু বেশি; যেটা ছিল উদ্বেগজনক। এবারের খাদ্যের মজুত অত্যন্ত স্বস্তিদায়ক। দেশের স্বাধীনতার ৫০

বছর উদযাপনের জন্য বছরব্যাপী অনুষ্ঠান করার উদ্যোগ নিয়েছিল সরকার। করোনা মহামারির কারণে অনেক আয়োজনই সংক্ষিপ্ত করে নিয়ে আসতে হয়েছে। এবার সেই আয়োজনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বাধীনতার ৫০ বছর উদযাপনের অনুষ্ঠান আগামী বছরের (২০২২ সাল) মার্চ পর্যন্ত বাড়বে। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষের মেয়াদ বাড়ানোর বিষয়ে কোনো আলোচনা হয়নি।
এদিকে একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে রাষ্ট্রপতি কর্তৃক ভাষণের খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বিষয়ে ভাষণ দেন রাষ্ট্রপতি। তিনি জানান, আগামী বছর (২০২২ সাল) প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণে বিষয়বস্তু থাকবে স্বাধীনতার ৫০ বছর।
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, গত বছরের অভিজ্ঞতায় করোনা মহামারিকে এখন হালকা করে দেখার সুযোগ নেই। ৩২ জেলার সঙ্গে মিটিং করে সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে সরকার। এতে সর্বাবস্থায় মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হয়েছে। তিনি বলেন, আমরা এরই মধ্যে ৩২ জেলার সঙ্গে মিটিং করেছি। তাদের বলেছি, সবাইকে সতর্ক থাকতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মেনে চলতে হবে। কারণ আল্লাহ না করুক, আবার যদি সংক্রমণ বাড়ে। কারণ আমরা গত ডিসেম্বরের পর জানুয়ারি থেকে সংক্রমণ বাড়তে দেখেছি। সে জন্য এ বিষয়ে সবাইকে সতর্ক করা আছে। সর্বাবস্থায় মাস্ক পরতে হবে। এরই মধ্যে ৯ কোটি লোককে ভ্যাকসিন দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী ফেব্রুয়ারির মধ্যে প্রত্যেক মাসে ২ থেকে আড়াই কোটি ভ্যাকসিন দেয়া হবে। করোনা ভাইরাসের সংক্রমণের সময় দেয়া বিধিনিষেধ এখনো কিছু কিছু রয়েছে জানিয়ে তিনি বলেন, বঙ্গভবনে এবার ১৬ ডিসেম্বরের অনুষ্ঠান হচ্ছে না। প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠান হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়