টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

বিসিবি সভাপতির অপসারণ দাবিতে নাগরিক সমাবেশ

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের অস্তিত্ব ও সার্বভৌমত্ব এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে বিতর্কিত করার ষড়যন্ত্রের অপরাধে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, বিসিবি এবং হকি ফেডারেশনের সভাপতির অপসারণের দাবিতে গতকাল বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। দেশের ৪০ জন বিশিষ্ট নাগরিকের উত্থাপিত দাবির প্রতি সংহতি জানিয়ে এ কর্মসূচি পালন করা হয়। সংগঠনের সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় ওই প্রতিবাদ সমাবেশ কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। আরো বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংবাদিক আবেদ খান, রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, ব্যারিস্টার তুরিন আফরোজ, কবির চৌধুরী তন্ময়, ভাস্কর শিল্পী রাশাসহ প্রমুখ নেতারা। সমাবেশের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।
সমাবেশের বক্তব্যে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় একাত্তরের পরাজিত অপশক্তি পাকিস্তানের ক্রিকেট ও হকি দলকে বাংলাদেশে নিয়ে আসার অপরাধে অবিলম্বে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, বিসিবি চেয়ারম্যান ও বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতিসহ পরিচালনা পর্ষদের সব সদস্যের দ্রুত অপসারণ করার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।
আগামী ১৬ ডিসেম্বরে পাকিস্তান হকি দলের টুর্নামেন্ট বাতিলের দাবি জানাচ্ছি। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে পতাকা আইন লঙ্ঘন করে পাকিস্তানের পতাকা ওড়ানোর অপরাধে অনতিবিলম্বে পাকিস্তান ক্রিকেট বোর্ডসহ পাকিস্তানকে বাংলাদেশের জনগণের কাছে আনুষ্ঠানিকভাবে ভুল স্বীকার ও ক্ষমা চাইতে হবে। অন্যথায় পাকিস্তানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করতে হবে।
সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, পতাকা বিধি লঙ্ঘন করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে একাত্তরের পরাজিত অপশক্তি পাকিস্তানের পতাকা মিরপুরে খেলার মাঠে ওড়ানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পাকিস্তানি ক্রিকেট দলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। এ বিষয়ে বিসিবির নীরব ভূমিকার অপরাধে বিসিবির চেয়ারম্যান নাজমুল হাসান পাপনকে অবিলম্বে অপসারণ করতে হবে।

ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, সম্প্রতি দেশের ৪০ বিশিষ্ট নাগরিক কর্তৃক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, বিসিবি ও বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতির পদত্যাগ দাবি এবং অনতিবিলম্বে পাকিস্তান ক্রিকেট বোর্ড ও তাদের দেশের সরকারের তরফ থেকে ক্ষমা ও ভুল স্বীকারের আনুষ্ঠানিক বার্তার দাবি জানানো হয়েছে। আমি তাদের দাবির সাথে একমত পোষণ করছি।
ভাস্কর শিল্পী রাশা বলেন, মিরপুরে পাকিস্তানের পতাকা ওড়ানোর ঘটনায় বিসিবিকে ধিক্কার জানাচ্ছি। এমন একটি ঘটনায় নীরবতা কি জাতি হিসেবে আমাদের দুর্বলতা ও চেতনায় কালব্যাধিকেই ইঙ্গিত করে না? আমাদের চেতনা কি এতখানিই ক্ষয়প্রাপ্ত ও বিস্মৃতির অতলে হারিয়ে গেছে? এভাবে চলতে থাকলে আমাদের যে এক সময় প্রতিবাদেরও কোনো সুযোগ থাকবে না; এর চেয়ে মর্মান্তিক নির্জীবতা ও দেউলিয়াপনার উদাহরণ কি পৃথিবীর কোথাও আছে?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়