টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

ড. মুস্তাফিজুর রহমান : মেগা প্রকল্পের কাজ আরো দ্রুত শেষ করা দরকার

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা চলে যাচ্ছে- এমন কথা বলা ঠিক হবে না। কারণ অনেক দেশে তৃতীয়, চতুর্থ প্রবাহ হচ্ছে। তাই আমাদের প্রথমেই চেষ্টা করতে হবে, সবাইকে ভ্যাকসিনের আওতায় আনতে সরকারের জোর প্রচেষ্টাকে অব্যাহত রাখা। ‘ব্ল্যাঙ্কেট কাভারেজের’ মধ্যে নিয়ে আসতে হবে। এতে কোনো শৈথিল্য দেখানো চলবে না বলে জানিয়েছেন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. মুস্তাফিজুর রহমান। ভোরের কাগজকে তিনি বলেন, যদিও সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহ করে দেশের সর্বস্তরের মানুষকে ভ্যাকসিন দিচ্ছে। সরকারের এ চেষ্টা অব্যাহত থাকতে হবে।
ড. মুস্তাফিজ বলেন, দ্বিতীয়ত, আমরা করোনার প্রথম আঘাত কাটিয়ে উঠছিলাম, এর মধ্যে আবার দ্বিতীয় ঢেউ হানা দেয়। ফলে দেশে আবার লকডাউন দিতে হয়েছে। এতে বেসরকারি খাতে অনেকেরই অভিঘাত হয়েছে। তাতে অনেকেরই আবার আয় কমেছে। যদিও খুব অল্প সময়ে আমরা এ থেকে বেরিয়ে আসতে পেরেছি। এখন করোনা আমাদের নিয়ন্ত্রণে আছে। আমদানি-রপ্তানিও ভালো করছে। কলকারখানা চাঙ্গা হচ্ছে। কিন্তু একই সঙ্গে ঋণের যে চাহিদা দেখছি তাতে বোঝা যাচ্ছে, বেসরকারি খাত কিছুটা চাঙ্গা হচ্ছে, তবে আশানুরূপ নয়। অর্থাৎ নতুন বিনিয়োগ কম হচ্ছে। বেসরকারি খাত আরো বেশি চাঙ্গা করতে হবে। এ ছাড়া সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পের কাজ আরো জোরেশোরে করতে হবে। কারণ বেসরকারি খাতের যারা এসব প্রকল্প থেকে সুবিধা নিয়ে নিজেরা বিনিয়োগ করবে সেখানেও সমস্যা হচ্ছে। অর্থনীতিতে এখন যে ইতিবাচক ধারা চলছে সেটাকে আরো টেকসই করতে হলে সরকারের এসব প্রকল্পের কাজ আরো দ্রুত শেষ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়