টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

জেলা পরিষদেও নিয়োগ হবে প্রশাসক : উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়র সদস্য

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পৌরসভার মতো জেলা পরিষদেও চেয়ারম্যানের মেয়াদ শেষে প্রশাসক নিয়োগের বিধান রেখে জেলা পরিষদ (সংশোধন) আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার সকালে সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বৈঠকে যুক্ত ছিলেন।
সভা শেষে বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মন্ত্রিসভার দুইটি বৈঠকের আগে স্থানীয় সরকার থেকে একটি আইন সংশোধনের জন্য নিয়ে আসা হয়েছিল, সেটি ছিল পৌরসভা আইন। এটাতে বিধান ছিল পৌরসভা চেয়ারম্যানের মেয়াদ ৪ বছর বা ৫ বছরের জন্য থাকবেন। কিন্তু পরবর্তী সময়ে নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি কন্টিনিউ করবেন। এতে দেখা যাচ্ছে বিভিন্ন পৌরসভাতে মামলার কারণে ১৪-১৫ বছরও একজন চেয়ারম্যান থাকতেন। জেলা পরিষদেও এটাই ছিল বিধান। মেয়াদ শেষ হয়ে গেলেও তিনি চেয়ারম্যান থাকছিলেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় এতে সংশোধন নিয়ে এসেছে। এটাও সেই পৌরসভা আইনের মতো মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর যতদিন পরিষদ পুনর্গঠন করা না হবে ততদিন সরকার প্রশাসক দিয়ে রাখতে পারবে।
তিনি বলেন, সদস্যদের ক্ষেত্রে একটু পরিবর্তন আনা হয়েছে। উপজেলা পরিষদের চেয়ারম্যানরা এটার সদস্য হবেন, পৌরসভার মেয়ররা সদস্য হবেন এবং তাদের সিটি করপোরেশনের মেয়রের প্রতিনিধিরা সদস্য হবেন। আর ইউএনওদের রিকমেন্ড করা হয়েছে, তারা অবজারভার হিসেবে থাকবেন। বোর্ড রিভাইজ করার রিকোমেন্ডেশন করা হয়েছে। ইউএনওরা ননভোটিং অবজার্ভিং মেম্বার থাকবেন। শুধু পাবলিক রিপ্রেজেনটেটিভরা ভোট দিতে পারবেন। তবে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর সঙ্গে সঙ্গে যদি কেউ ইলেক্টেড বা নমিনেটেড হয়ে যায় তার কাছে ক্ষমতা চলে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়