টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

কিউইদের হোয়াইটওয়াশ করে সন্তুষ্ট নয় ভারত

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের কারণেই সুপার টুয়েলভ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল ইন্ডিয়াকে। সেই হারের শোধ নিল এবার ভারত। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসা নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে প্রতিশোধ নিল ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৭৩ রানে জিতে ভারত। এই সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে এটাই তাদের সবচেয়ে বড় জয়। এত বড় ব্যবধানে ম্যাচ জয়, নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পরও দলের খেলা নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নন অধিনায়ক রোহিত শর্মা। প্রথম ম্যাচে ৫ উইকেট এবং দ্বিতীয় ম্যাচে দ্রাবিড়ের শিষ্যরা ৭ উইকেটে কিউইদের হারায়।
দলের মিডল অর্ডার নিয়ে সংশয় প্রকাশ করেছেন রোহিত শর্মা। কারণ দলে নেই বিরাট কোহলি। যাদের সুযোগ দেয়া হয়েছে তারাও ধারাবাহিকভাবে রান করতে পারেনি।
সূর্য কুমার যাদব, শ্রেয়স আইয়র, ঋষভ পন্ত সবার মধ্যেই রয়েছে ধারাবাহিকতার অভাব। তাই ম্যাচ শেষে দলের মিডল অর্ডার নিয়ে এখনো অনেক কাজ করতে হবে বলে জানিয়েছেন রোহিত শর্মা। তাছাড়া দলের সার্বিক পারফরম্যান্স নিয়ে খুশি অধিনায়ক।
রোহিত শর্মা বলেন, ‘যে কোনো অধিনায়কের কাছেই প্রথম সিরিজ জিতে শুরু করা গুরুত্বপূর্ণ। আমার মানসিকতাও একই রকম ছিল। ব্যাটিং নিয়ে আমরা অনেক পরিকল্পনা করেছি। সবই যে কাজে লেগেছে তেমন দাবি করছি না। বিশেষত মিডল অর্ডারে এখনো অনেক উন্নতি করতে হবে।’ তবে বিরাট কোহলির মতো তারকারা দলে ফেরার পর দলের শক্তি অনেক গুণ বাড়বে।
সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে টসে জিতে নিউজিল্যন্ডের বিপক্ষে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। শুরুতে ব্যাটিংয়ে নেমে বিধ্বংসী হয়ে ওঠেন অধিনায়ক রোহিত শর্মা আর ইষান কিষান। ওপেনিং নেমে পাওয়ার প্লেতে দুজনে মিলে ৬৯ রান করেন তারা। বেশিক্ষণ টিকতে পারেননি কিষান। ৬.২ ওভারে মিচেল স্যান্টনারের বলে উইকেটকিপার টিম সাইফার্টের হাতে ধরা পড়ে বিদায় নিতে হয় কিষানকে।
ফলে ৬ চারে ২১ বলে ২৯ রান করেন কিষান। এরপর ব্যাটিংয়ে আসে সূর্য কুমার যাদব দ্বিতীয় ম্যাচের মতো এই ম্যাচেও ব্যর্থ হন তিনি। চার বল খেলে শূন্য রানে সাঝঘরে ফিরে যেতে হয় তাকে। ঋষভ পন্ত আউট হন ৪ রানে। পরপর দুই উইকেট হারালেও ব্যাটিংয়ে অবিচল ছিলেন রোহিত। ৩১ বলে ৫৬ রান করেন অধিনায়ক রোহিত। ৫টি চার ও ৩টি ছক্কার দুর্দান্ত এক ইনিংস উপহার দেন তিনি। দলের অধিনায়ককে হারিয়ে ভারতের দলীয় সংগ্রহ তখন ৪ উইকেটে ১০৩ রান। এরপর ব্যাটিংয়ে আসেন শ্রেয়াশ আইয়ার, ভেঙ্কটেশ আইয়ার ও দীপক চাহার। নিউজিল্যান্ডের বিপক্ষে তারাও ছিলেন আক্রমণাত্মক। শ্রেয়াশ ২০ বলে করেন ২৫ রান, ভেঙ্কটেশ করেন ১৫ বলে ২০। ২ চার ও ১ ছক্কায় ৮ বল খেলে অপরাজিত ২১ রানের ঝড়ো ইনিংস খেলেন চাহার। ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৮৪ রানের বিশাল সংগ্রহ করে ভারত।
৪ ওভারে ২৭ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। ট্রেন্ট বোল্ট ৪ ওভারে ৩১ রান খরচ করে নিয়েছে ১ উইকেট। ইশ সোধিও ৪ ওভারে ৩১ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন তিনি। তবে অ্যাডাম মিলনে আর লকি ফার্গুসন ১টি করে উইকেট নিলেও দিয়েছেন ৪৭ ও ৪৫ রান করে। ১৮৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে সোজা হয়ে দাঁড়াতে পারেনি নিউজিল্যান্ড। কিউইদের পক্ষে একমাত্র মার্টিনই গাপটিলই চারটি ৪ ও চারটি ছয়ে ৩৬ বলে ৫১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। কিন্তু বাকিদের মধ্যে উইকেটরক্ষক সাইফার্টের সর্বোচ্চ সংগ্রহ ১৮ বলে ১৭ রান। লকি ফার্গুসন ৮ বলে ১৪ রান করেন। এই তিনজন ছাড়া আর কেউই দুই অঙ্কে পৌঁছতে পারেননি। ফলে ১৭ ওভারে সব উইকেট হারিয়ে ১১১ রান করতে পারে কিউইরা।
নিউজিল্যান্ডের বিপক্ষে বল হাতে ৩ ওভারে মাত্র ৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল। পেসার হার্শাল প্যাটেলও ৩ ওভারে ২৬ রান খরচ করে তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ ২টি উইকেট। এছাড়া ইয়ুভেন্দ্র চাহাল, দ্বীপক চাহার ও ভেঙ্কটেশ আইয়ার ১টি করে উইকেট শিকার করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়