টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

আরিচায় ঘাট সংকট : দুর্ভোগে যাত্রী ও পণ্যবাহী ট্রাক

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সুরেশ চন্দ্র রায়, শিবালয় (মানিকগঞ্জ) থেকে : শিবালয় উপজেলার আরিচা ও পাবনার কাজিরহাটের ফেরি ঘাটের সংযোগ রাস্তা বা ডাইভারশন রোডে থেমে যাচ্ছে অতিরিক্ত পণ্য বোঝাই ট্রাক। ফলে আটকে যাচ্ছে ফেরি রাস্তা এবং সময়ও বেশি লাগছে ফেরি লোড-আনলোডে। এতে ব্যাহত হচ্ছে আরিচা-কাজিরহাট নৌরুটে স্বাভাবিক ফেরি পারাপার। আর ভোগান্তি বাড়ছে যাত্রী ও যানবাহন শ্রমিকদের।
নদীর পানি কমে গিয়ে ফেরি লোড-আনলোডের সংযোগ রাস্তা বা ডাইভারশন উঁচু এবং খাড়া হওয়ার কারণে অতিরিক্ত পণ্যবোঝাই ট্রাকগুলো রাস্তার মাঝ পথে থেমে যাচ্ছে। এ সময় জোগান পার্টির সহযোগিতায় কাঠের গুঁড়ির সাহায্য জোগান দিয়ে গাড়িগুলো রাস্তায় উঠানো হচ্ছে। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন ট্রাক চালকরা। এমতাবস্থায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছেন ট্রাক চালকরা।
জানা গেছে, এবার শুষ্ক মৌসুম শুরু হওয়ার আগে থেকেই যমুনায় দ্রুত গতিতে পানি হ্রাস পাচ্ছে। সেই সঙ্গে ফেরির পন্টুনগুলোও ঘাট থেকে নিচের দিকে ঝুঁকে পড়েছে। এতে গাড়ি ফেরিতে ওঠার রাস্তা উঁচু এবং খাড়া হয়ে পড়েছে। ফলে অতিরিক্ত বোঝাই গাড়িগুলো উঠতে গিয়ে মাঝ পথে এসে থমকে যাচ্ছে। পরবর্তীতে জোগান পার্টির সহযোগিতায় এসব গাড়ি ওপরে ওঠানো হচ্ছে। সরজমিন আরিচা ফেরি ঘাট ঘুরে এমন চিত্র দেখা যায়।
এ সময় একটি ফেরি লোড-আনলোডে সময় লেগেছে প্রায় ৩ ঘণ্টা। বেশ কয়েকদিন ধরে চলছে এ সম্যসা। এতে ফেরি লোড-আনলোডে সময় বেশি লাগছে। ফলে ব্যাহত হচ্ছে স্বাভাবিক ফেরি পারাপার। যানবাহনগুলো হচ্ছে ক্ষতির সম্মুখীন। ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রী ও যানবাহন শ্রমিকদের।
ট্রাক চালক লিটন মোল্লা বলেন, ফেরি লোড-আনলোডের রাস্তা অনেক উঁচু এবং খাড়া ডাইভারশন হওয়ার কারণে গাড়িগুলো থামিয়ে জোগান পার্টির সাহায্যে গাড়িগুলো আনলোড করা হচ্ছে। এতে একদিকে রয়েছে জীবনের ঝুঁকি, অন্যদিকে টাকাও খরচ হচ্ছে বেশি। এ সমস্যার সুষ্ঠু সমাধান না হলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ম্যানেজার মো. আবু আব্দুল্লাহ রনি বলেন, ঘাট বানানোর দায়িত্ব বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের। আমরা তাদের বারবার তাগিদ দিচ্ছি ঘাট বানানোর জন্য। আরিচাতে লো-ওয়াটার লেবেলের একটি ঘাট বানানো হয়েছে। সেটি দিয়ে গত শনিবার সন্ধ্যা থেকে অপারেশন চলছে। খুব দ্রুত আরিচা এবং কাজিরহাটে আরো কয়েকটি লো-ওয়াটার লেবেলের ঘাট বানানো দরকার। তা না হলে যে কোনো সময় আরিচা-কাজিরহাট নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন তিনি।
বিআইডব্লিউটিএর সহকারী প্রকৌশলী মো. শাহ আলম জানান, পাবনার কাজিরহাটে জায়গা সমস্যার কারণে ঘাট বানানো সম্ভব হচ্ছে না। আরিচাতে দুটি ঘাট রয়েছে। এর মধ্যে লো-ওয়াটার লেবেলের একটি ঘাট বানানো হয়েছে। আরেকটি লো-ওয়াটার ঘাট তৈরির পরিকল্পনা আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়