টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

অ্যালারডাইসেই আস্থা রাখল আইসিসি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পেয়েছেন জিওফ অ্যালারডাইস। চলতি বছরের মার্চে বিভিন্ন কেলেঙ্কারির কারণে ভারতীয় মানু সাওনিকে অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হয়েছিল। এরপর রিভিউ কমিটিতে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ার পর আইসিসির প্রধান নির্বাহীর পদে আর ফিরতে দেয়া হয়নি। মানু সোহনীর বিদায়ের পর আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পেয়েছিলেন অ্যালারডাইস। এবার তার নামের পাশ থেকে ভারপ্রাপ্ত শব্দটিকে বাদ দেয়া হয়েছে। ভারপ্রাপ্ত থেকে প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। এর আগে ৮ বছর আইসিসির জেনারেল ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দায়িত্বের আগে অস্ট্রেলিয়ার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন অ্যালারডাইস।
দায়িত্ব পেয়ে অ্যালারডাইস জানিয়েছেন, মূলত আমার মনোযোগ থাকবে, খেলাটিকে কীভাবে আরো ভালো একটি অবস্থানে নিয়ে যাওয়া যায় এবং দীর্ঘমেয়াদি সাফল্য ও স্থায়িত্বের জন্য আইসিসির সদস্য দেশগুলোর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা। তিনি আরো বলেন, আইসিসির প্রধান হিসেবে যুক্ত হওয়া বড় সুযোগ। খেলাধুলায় নেতৃত্ব দেয়ার সুযোগের জন্য আমি গ্রেগ এবং আইসিসি বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই তাদের দায়বদ্ধতার জন্য এবং গত আট মাস আমাকে সাহায্য করার জন্য। আমি আমার প্রতিভাবান দল নিয়ে ক্রিকেটের উন্নয়নে কাজ করতে চাই।
অ্যালারডাইসকে আইসিসির দায়িত্ব দেয়ার বিষয়ে আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, জিওফ আইসিসির প্রধান নির্বাহী পদে স্থায়ীভাবে দায়িত্ব নেয়ায় আমি খুবই আনন্দিত। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ সফলভাবে শেষ করার মাধ্যমে দারুণভাবে নিজের দক্ষতার প্রমাণ দিয়েছেন। তিনি আরো বলেন, আগামী দশকে আমরা খেলাটাকে যে নতুন কৌশলে এগিয়ে নিতে চাইছি, আমাদের বাণিজ্যস্বত্ব চক্র যেভাবে সাজাতে চাইছি, আইসিসির সদস্যদেশগুলোর সঙ্গে মিলে কাজ করার ক্ষেত্রে তিনিই যোগ্য ব্যক্তি, সেটা অ্যালারডাইস দেখিয়েছেন।
অস্ট্রেলিয়ান সাবেক এই ক্রিকেটার খেলেননি কোনো আন্তর্জাতিক ম্যাচ, তবে মেলবোর্ন ইউনিভার্সিটির হয়ে ক্লাব ক্রিকেটে খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ না পেলেও প্রথম শ্রেণির ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ায় বেশ পরিচিত ছিলেন। এছাড়া ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের হয়ে ১৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন অ্যালারডাইস। ক্রিকেট অস্ট্রেলিয়ার সাবেক প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ছিলেন মেলবোর্নে ইউনিভার্সিটিতে অ্যালারডাইসের সহপাঠী ও বন্ধু। এমনকি সাদারল্যান্ডের টিমমেটও ছিলেন তিনি। সাদারল্যান্ডসই তাকে ক্রিকেট প্রশাসনে নিয়ে আসেন।
সেখান থেকে তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার আম্পায়ারিং ব্যবস্থাপক হিসেবে কাজ শুরু করেন। আম্পায়ারিং ব্যবস্থাপকের পর একটা সময়ে প্রতিষ্ঠানের ক্রিকেট পরিচালনা বিভাগের মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পান তিনি। এই পদে এক দশক কাজ করেন অ্যালারডাইস। এরপর শিক্ষাগত যোগ্যতার মাধ্যমে ২০১২ সালে আইসিসির ক্রিকেট পরিচালনা বিভাগের মহাব্যবস্থাপক হিসেবে নিয়োগ পান। চলতি বছরের মার্চে আইসিসির ভারপ্রাপ্ত নির্বাহী হিসেবে দায়িত্ব পান তিনি, সব কাজে সফলভাবে নিজ দক্ষতার প্রমাণ দেয়ায় আইসিসির প্রধান নির্বাহীর দায়িত্ব অর্জন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়