টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

অর্থের অভাব : শুরুই হয়নি এলজিইডির নতুন ১৪ প্রকল্পের কাজ

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : প্রয়োজনীয় অর্থ অনুমোদন না হওয়ায় কাজ শুরু হয়নি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের (এলজিইডি) ১৪টি নতুন প্রকল্পের। ফলে পিছিয়ে যাচ্ছে গ্রামীণ অবকাঠামোর উন্নয়নকাজ। প্রকল্পের ভিত্তিতে প্রশাসনিক কাজ শেষ হয়েছে। সংশ্লিষ্টরা আশা করছে শিগগিরই প্রয়োজনীয় অর্থ বরাদ্দ হবে এবং উন্নয়ন কাজগুলো শুরু হবে।
সূত্র জানায়, চলতি অর্থবছরে একনেক থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ১৪টি প্রকল্পের অনুমোদন পেয়েছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে নরসিংদী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প। যার ব্যয় ধরা হয়েছে ৭৯৫ কোটি ১৬ লাখ টাকা। এই প্রকল্পটি শুরু হওয়ার কথা ছিল গত জানুয়ারিতে। পিরোজপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৬০০ কোটি। এই প্রকল্পটি চলতি বছরের এপ্রিলে শুরু হয়ে ২০২৫ সালের জুনে শেষ হওয়ার কথা ছিল। রাঙ্গামাটি জেলার কারিগরপাড়া হতে বিলাইছড়ি পর্যন্ত সড়ক উন্নয়ন ও ব্রিজ, কালভার্ট নির্মাণ প্রকল্পটির ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৩৮ কোটি ৫৪ লাখ এবং কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২৪ সালের ডিসেম্বরে। গাজীপুর জেলার অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয় ৬৮৫ কোটি টাকা এবং তা শেষ হবে ২০২৪ সালের ডিসেম্বরে। গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন জেলা টাঙ্গাইল শীর্ষক প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮৬৫ কোটি ৬৪ লাখ টাকা। এ প্রকল্পটি শেষ হবে ২০২৫ সালের জুনে। কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় হবে ২ হাজার ৫০০ কোটি টাকা। আর এ প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে ২০২৫ সালের ডিসেম্বরে। ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন প্রকল্পটির ব্যয় ধরা হয় ১ হাজার ৯০ কোটি টাকা। আর এই প্রকল্প শেষ হবে ২০২৩ সালের জুনে। চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রজেক্ট-৪, (অতিরিক্ত অর্থায়ন) -এর জন্য ১০৬ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এটা শেষ হবে ২০২৪ সালের জুনে। যশোর জেলার মনিরামপুর উপজেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয় নাই। মেহেরপুর জেলাধীন ২টি পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৬ কোটি ৮০ লাখ টাকা। প্রকল্পটির কাজ শেষ হবে ২০২৩ সালের জুন মাসে। পটুয়াখালী পৌরসভার মাস্টারপ্ল্যান চূড়ান্তকরণসহ অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ব্যয় হবে ২৪ কোটি ৯৬ লাখ টাকা। এই প্রকল্পটি শেষ হবে জুন-২০২৩ সালে। এদিকে ফেনী

পৌরসভা অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ব্যয় হবে ২২ কোটি ৪৮ লাখ এবং এটি শেষ হবে ২০২২ সালের ডিসেম্বরে। পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা। প্রকল্পটি ২০২৪ সালের ডিসেম্বরে শেষ হবে। সর্বশেষ স্টাডি প্রজেক্ট হিসেবে টেকনিক্যাল এসিট্যান্স প্রজেক্ট অন ইনটিগ্রেটেড সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ইনফ্রাসটাকচার ইমপ্রæভমেন্ট প্রজেক্টে হবে ১৯ কোটি ২৭ লাখ টাকা এবং শেষ হবে ২০২৩ সালের সালের জুন মাসে।
এসব প্রকল্প অনুমোদন পেলেও জাতীয় অর্থনৈতিক কমিটি (এনইসি) এখনো কোনো প্রকল্পের অর্থ বরাদ্দ দেয়নি। যার ফলে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এলজিইডি এখন পর্যন্ত কাজ শুরু করতে পারে নাই বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ বিষয়ে এলজিইডির প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ খান ভোরের কাগজকে বলেন, প্রশাসনিক কিছু বিষয় ছিল। সেগুলো সম্পন্ন হয়েছে। আশা করছি, অল্প সময়ের মধ্যে অর্থের বরাদ্দ পেয়ে যাব। আর এই অর্থ পাওয়া মাত্রই প্রকল্পের কাজ পুরোদমে আরম্ভ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়