গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

১০ গবেষণা ফেলো নিয়োগ বাংলাদেশ ফিল্ম আর্কাইভে

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্র ও চলচ্চিত্র সংশ্লিষ্ট বিষয়ে গবেষণাকর্ম সম্পাদনার জন্য দশজন গবেষণা ফেলো নিয়োগ দিয়েছে। গত ২০ নভেম্বর বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে গবেষকদের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামূল কবীরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র-২) সাইফুল ইসলাম, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান জসীম উদ্দীন, চলচ্চিত্র পরিচালক ও চলচ্চিত্রবিষয়ক শিক্ষক মসিহউদ্দিন শাকের এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল।
২০২১-২২ অর্থবছরের গবেষকদের জন্য নির্ধারিত গবেষণা শিরোনাম হচ্ছে, বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্ল্যাটফর্ম : সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান, বাংলাদেশের চলচ্চিত্রে নৃগোষ্ঠী : বহুমাত্রিক সংস্কৃতির উপস্থাপন কৌশল বিশ্লেষণ, চলচ্চিত্র সংরক্ষণের সনাতন ও আধুনিক পদ্ধতি : একটি তুলনামূলক পর্যালোচনা/বিশ্লেষণ, বাংলাদেশের প্রামাণ্যচিত্রে গণহত্যার ডকুমেন্টেশন, সুরকার ও সংগীত পরিচালক সত্য সাহার সংগীত দর্শন, বাংলা চলচ্চিত্রে পাঁচ দশকে কবরী, বাংলাদেশের মূলধারা চলচ্চিত্র পোস্টারের রূপ ও রূপান্তর : একটি সামাজিক অনুসন্ধান, বাংলাদেশের চলচ্চিত্রে মধ্যবিত্তের রূপায়ন ও নারায়ণ ঘোষ মিতা, বাংলাদেশি চলচ্চিত্রে ফলি আর্ট : কারিগরি ও নন্দনতাত্ত্বিক বিশ্লেষণ ও ‘তিতাস একটি নদীর নাম’ ও ‘সূর্য দীঘল বাড়ি’ চলচ্চিত্রে বাসন্তী ও জয়গুনের নারীবাদী অস্তিত্বের পুনঃপাঠ।
নিয়োগপ্রাপ্ত নবীন গবেষকরা হলেন হুমায়ন কবির (আহমেদ হিমু), অমিত হাসান সোহাগ, ঝুমুর আসমা জুঁই, সালমা সোনিয়া, ড. মোছা. শামীম আরা ছন্দা, মনিরা শরমিন, জাকিয়া জাহান মুক্তা, রাইসা জান্নাত, মাশকুরা রহমান রিদম, হাসান ইকবাল ও লাবনী আক্তার। এ প্রান্তিকের গবেষণাকর্ম তত্ত্বাবধান ও দিক-নির্দেশনা প্রদানকারী প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব ও গবেষকরা হলেন- নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, রামেন্দু মজুমদার, মানজারে হাসীন মুরাদ, অনুপম হায়াৎ, চিন্ময় মুৎসুদ্দী, ড. জাকির হোসেন রাজু, ড. আহমেদ আমিনুল ইসলাম, ড. ভাস্বর ব্যানার্জি, রোকেয়া প্রাচী ও রিফফাত ফেরদৌস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়