গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

জেলা পরিষদ আইনে আসছে পরিবর্তন, বসছে প্রশাসক : চূড়ান্ত অনুমোদনের জন্য যাচ্ছে আজ মন্ত্রিসভায়

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিজিৎ ভট্টাচার্য্য : ‘প্রশাসক’ বসাতে জেলা পরিষদ আইন, ২০০০ আইন সংশোধন করা হচ্ছে। আইন সংশোধন হলে জেলা পরিষদে নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হওয়ার পর পদ ছাড়তে হবে। মামলা করে বা কৃত্রিম ইস্যু তৈরি করে আর পদে থাকতে পারবেন না তারা। সেখানে অন্তর্বর্তীকালীন ‘প্রশাসক’ নিয়োগ করবে সরকার, যিনি পরবর্তী সময়ে নতুন নির্বাচিত জনপ্রতিনিধির কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। অনুমোদনের জন্য আজ সোমবার মন্ত্রিসভায় এ আইনের সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হবে। একই সঙ্গে আরো ৮টি বিষয় আজ মন্ত্রিসভায় উত্থাপিত হবে। প্রসঙ্গত, এর আগে পৌরসভা আইন সংশোধন হয়েছে। জেলা পরিষদ আইন সংশোধনের পাশাপাশি ইউনিয়ন পরিষদ আইনেরও সংশোধনী আনা হচ্ছে। তবে আজকের মন্ত্রিসভায় শুধু জেলা পরিষদ আইন নিয়ে আলোচনা হবে।
জানতে চাইলে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ গতকাল রাতে ভোরের কাগজকে বলেন, জেলা পরিষদকে আরো শক্তিশালী এবং কার্যকর করতে জেলা পরিষদ আইন সংশোধনের কাজ চূড়ান্ত হয়েছে। আজকের মন্ত্রিসভায় এটি উত্থাপনের কথা রয়েছে। এছাড়া ইউনিয়ন পরিষদ আইনকেও যুগোপযোগী করার উদ্যোগ নেয়া হয়েছে।
জেলা পরিষদ আইনে সংশোধনী প্রস্তাবে যা আছে : সংশোধনী প্রস্তাবে জেলা পরিষদ আইনের ৬টি ধারা সংশোধন ও দুটি নতুন ধারা যুক্ত করা হচ্ছে। বিদ্যমান আইনের ধারা-৫ এ নির্বাচিত জেলা পরিষদের মেয়াদ পরিষদের প্রথম বৈঠকের তারিখ থেকে পাঁচ বছর বলা হয়েছে। একই সঙ্গে শর্ত দিয়ে বলা হয়েছে, পরিষদের মেয়াদ শেষ হওয়ার পরও নির্বাচিত নতুন পরিষদ তাদের প্রথম বৈঠকে না বসা পর্যন্ত পুরনো পরিষদই দায়িত্ব পালন করবে। এই ধারায় প্রস্তাবিত সংশোধনীতে শর্তটুকু তুলে দেয়া হয়েছে। পাশাপাশি আইনের ৮২(১) ধারায় প্রশাসক নিয়োগের ক্ষেত্রে দুটি যুক্তি তুলে ধরা হয়েছে। প্রথমত স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী সিটি করপোরেশনের মেয়াদ উত্তীর্ণ হলে সরকার প্রশাসক নিয়োগ করতে পারে। তাই জেলা পরিষদেও এমন বিধান থাকা প্রয়োজন। দ্বিতীয়ত জেলা পরিষদ মেয়াদ উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে প্রশাসক নিয়োগ কিংবা সরকারের অনুমোদনক্রমে আগের পরিষদ কার্যক্রম চালিয়ে যাওয়ার বিষয়ে বিধান সংযোজন করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে। প্রস্তাবিত সংশোধনীতে প্রশাসক নিয়োগের ক্ষেত্রে বলা হয়েছে, ‘কোনো জেলা পরিষদ মেয়াদ উত্তীর্ণ হলে জেলা পরিষদ গঠন না হওয়া পর্যন্ত জেলা পরিষদের কার্যাবলি সম্পাদনের জন্য একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দিতে পারবে সরকার। নিয়োগকৃত প্রশাসকের মেয়াদকাল বা প্রশাসকের অপসারণ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।’ একইভাবে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন সংশোধন করার প্রস্তাব করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়