গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

জাতিসংঘ প্রতিনিধি : আফগানিস্তানে দ্রুত শক্তি বাড়াচ্ছে আইএস

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তালেবান শাসিত আফগানিস্তানে নিজেদের ভীত দিন দিন মজবুত করছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে)। খোরাসান প্রদেশ ছাড়িয়ে এই জঙ্গিগোষ্ঠী আফগানিস্তানের প্রায় সব প্রদেশে ছড়িয়ে পড়েছে। গত বুধবার এ কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেন আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘ প্রতিনিধি ডেবোরা লায়নস। আফগানিস্তানে ইসলামিক স্টেটের এই ‘সক্রিয় শক্তিবৃদ্ধি’ রুখতে তালেবান কতটা কার্যকর ভূমিকা নিতে পারবে তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে জাতিসংঘ। খবর আনন্দবাজার।
মার্কিন সেনা এবং ন্যাটো বাহিনী সরে যেতেই আফগানিস্তানের দখল নেয় তালিবান। কাবুলের দখল তালেবানের হাতে যেতেই পতন ঘটে আশরাফ গনি সরকারের। কিন্তু ক্ষমতা দখল করলেও একাধিক সমস্যা হাজির হয় তালেবানের সামনে। যার মধ্যে অন্যতম হলো আইএসের ক্রমবর্ধমান ক্ষমতা বাড়ানো। কাবুল বিমানবন্দরের পাশাপাশি তালেবান শাসিত আফগানিস্তানে ইতোমধ্যে একাধিক আত্মঘাতী হামলা চালিয়েছে ওই জঙ্গিগোষ্ঠী।
গোটা দেশে তাদের ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগে জাতিসংঘ। নিরাপত্তা পরিষদের বৈঠকে আফগানিস্তানের তালেবান জমানা নিয়ে বিভিন্ন তথ্য সামনে আনেন ডেবোরা। তিনি বলেন, ইরাক এবং খোরাসান এলাকার বাইরে ইসলামিক স্টেটের ছড়িয়ে পড়া রুখতে এখন পর্যন্ত ব্যর্থ তালেবান। এক সময় কাবুল এবং হাতে গোনা কিছু এলাকায় আইএসের প্রভাব ছিল। কিন্তু এখন তারা আফগানিস্তানের প্রায় সব প্রদেশেই উপস্থিত এবং নিজেদের শক্তিও সক্রিয়ভাবে বাড়াচ্ছে। এদের রুখতে তালেবানও যে আটক এবং বিচার-বহির্ভূত হত্যা পদ্ধতির ওপরই বেশি নির্ভরশীল সে বিষয়টাই উঠে আসে নিরাপত্তা পরিষদের বৈঠকে।
ইসলামিক স্টেট-খোরাসান তালিবানের ঘোষিত শত্রæ। গত আগস্টে কাবুল বিমানবন্দরের বাইরে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণের দায় নিয়েছিল ওই জঙ্গিগোষ্ঠী। সেই ঘটনায় ১৩ মার্কিন সেনাসহ মৃত্যু ঘটে ১৭০ জনের বেশি মানুষের।
তারপরও একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে আফগানিস্তানে, যার প্রতিটির নেপথ্যে আইএসের হাত রয়েছে ধারণা করছেন পর্যবেক্ষকরা। ইসলামিক স্টেটের এই বাড়াবাড়ি তালেবানরা কীভাবে মোকাবিলা করে সেটাই এখন দেখার অপেক্ষা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়