গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

চট্টগ্রাম : জরিমানা-শাস্তির মধ্যেই অবাধে পাহাড় নিধন

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : পুলিশ প্রশাসন, ভ্রাম্যমাণ আদালত, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, সিটি করপোরেশন, পরিবেশ অধিদপ্তরসহ পরিবেশবাদী সংগঠনের নজরদারির মধ্যেই চট্টগ্রাম নগরীতে নানা কৌশলে পাহাড় নিধন চলছেই। মাঝে মধ্যে পরিবেশ অধিদপ্তর কোনো কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা-জরিমানা করলেও পাহাড় দখল ও ধ্বংস কিন্তু থেমে নেই। ব্যক্তি-গোষ্ঠী-ধর্মীয় প্রতিষ্ঠানের নামে এমনকি খোদ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বিরুদ্ধেও পাহাড় ধ্বংসের অভিযোগ রয়েছে।
গতকাল রবিবার নগরীর বায়েজিদ এলাকায় পাহাড় কাটা ও দখলের অভিযোগে ৯ ব্যক্তিকে সোয়া পাঁচ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। চট্টগ্রাম মহানগর পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ের পরিচালক মো. নুরুল্লাহ নুরী রবিবার শুনানি শেষে এ জরিমানা করেন। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের উপপরিচালক মিয়া মাহমুদুল হক সাংবাদিকদের জানান, চট্টগ্রামের পূর্ব নাসিরাবাদ মৌজার নাগিন পাহাড়ে গত ১৬ নভেম্বর এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। সেখানে পাহাড় ও টিলা কাটা এবং দখলের প্রমাণ পাওয়ায় গতকাল রবিবার শুনানিতে উপস্থিত হওয়ার নোটিস দেয়া হয়।
তিনি বলেন, এ সময় পাহাড় কাটা ও দখলের অভিযোগে তাদের বিরুদ্ধে মোট পাঁচ লাখ ১৫ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়। আবু ইউসুফ মিয়া ও ইলিয়াস চৌধুরীকে ৭৫ হাজার টাকা, রোকেয়া সুলতানাকে ৬০ হাজার, শাহজান ফরাজীকে ৯০ হাজার, আমির হোসেনকে ৮০ হাজার, মোহাম্মদ ইদ্রিসকে ৭০ হাজার, আমির হোসেন ও আবদুল ছাত্তারকে ৮০ হাজার এবং হেলাল উদ্দিনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়