গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

গল টেস্টে দাপুটে শুরু লঙ্কানদের

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক শ্রীলঙ্কা। গলে প্রথম দিনটা ব্যাটে রাঙাল লঙ্কান ব্যাটসম্যানরা। প্রথম দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২৬৭ রান। ক্রিজের এক প্রান্তে দিমুথ করুনারতেœ ১৩২ রানে অপরাজিত আছেন। তাকে সঙ্গ দিয়ে যাওয়া ধনাঞ্জয়া ডি সিলভা অপরাজিত আছেন ৫৬ রানে। ক্যারিবীয় বোলারদের মধ্যে রস্টন চেজ ২ উইকেট এবং শ্যানন গ্যাব্রিয়েল শিকার করেন ১ উইকেট। এর আগে ম্যাচে দুর্ঘটনার শিকার হয়ে মাঠ ছাড়েন ক্যারিবীয় অভিষিক্ত ক্রিকেটার জেরেমি সোলোজানো।
ঘরের মাঠ, কন্ডিশনটা ভালোই জানা আছে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারতেœর। টসে জিতে তাই প্রথমেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। শুরুটাও রাঙান দুই ওপেনার। গড়ে তুলেন ১৩৯ রানের বড় জুটি। স্বাগতিকদের দুর্গে প্রথম আঘাত হানেন ওয়েস্ট ইন্ডিজের পেসার শ্যানন গ্যাব্রিয়েল। তার বল রাখিম কর্নওয়ালের হাতে তুলে দিয়ে মাঠ ছাড়েন পাথুম নিসাঙ্কা। তিনি ১৪০ বল খেলে ৫৬ রান সংগ্রহ করেন। তার ইনিংসে ছিল ৭টি চারের মার। তবে এক প্রান্ত আগলে ক্রিজে টিকে ছিলেন আরেক ওপেনার করুনারতেœ। তার সঙ্গে জুটি গড়ে তুলতে পারেননি দ্বিতীয় উইকেটে নামা ওশাদা ফার্নান্দো। তিনি ২৭ বলে মাত্র ৩ রান করে ক্যারিবীয় স্পিনার রস্টন চেজের শিকার হয়ে মাঠ ছাড়েন। এরপর মাঠে নেমে লঙ্কান অধিনায়কের সঙ্গে জুটি গড়ে তুলতে পারেননি অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউজও। তিনিও রস্টন চেজের স্পিন ঘূর্ণিতে পরাস্ত হন। ৩ রান করতে তাকে মোকাবিলা করতে হয় ২৫টি বল।
দুই টপ অর্ডার ব্যাটসম্যান ব্যর্থ হয়ে মাঠ ছাড়লেও মাঠ ছাড়েননি ধনাঞ্জয়া ডি সিলভা। করুনারতেœর সঙ্গে জুটি গড়ে তোলে দিন শেষ হওয়ার আগে তুলে নেন ফিফটি। অন্যপ্রান্তে সেঞ্চুরি হাঁকিয়ে নেন করুনারতেœ। লঙ্কান অধিনায়কের এটি ১২তম টেস্ট সেঞ্চুরি। ক্যারিয়ারে তার একটি ডাবল সেঞ্চুরির ইনিংসও রয়েছে। শ্রীলঙ্কাকে ২৬৭ রানে পৌঁছাতে দুই জনের অবদান ৯৭ রান। ক্যারিবীয় বোলাররা আর কোনো উইকেট শিকার করতে ব্যর্থ হলে ৩ উইকেটেই দিন শেষ করে স্বাগতিকরা। প্রথম দিনে সফল ক্যারিবীয় বোলার রস্টন চেজ ১৭ ওভার বল করে ৪২ রানের বিনিময়ে শিকার করেন ২ উইকেট। আরেক বোলার শ্যানন গ্যাব্রিয়েল ১২ ওভার বল করে ৫৬ রানের বিনিময়ে শিকার করেন ১ উইকেট।
এদিকে ম্যাচ চলাকালে মাঠে ঘটে এক দুর্ঘটনা। আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিষেকেই ক্যারিবীয় ক্রিকেটার জেরেমি সোলোজানো পড়েছেন দুঃস্বপ্নের মুখে। প্রথম দিনের প্রথম সেশনের ২৪তম ওভার চলছিল তখন। রস্টন চেজের একটা শর্ট ডেলিভারি পুল করেন করুনারতেœ। তা সরাসরি আঘাত হানে শর্ট লেগে ফিল্ডিং করা জেরেমি সোলোজানোর হেলমেটের গ্রিলে। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। জ্ঞান থাকলেও বেশ কিছু মুহূর্ত তিনি পড়ে ছিলেন মাটিতেই। তোয়ালে দিয়ে তার মাথা ঢেকে এরপর তাকে মাঠ থেকে বের করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। ২৬ বছর বয়সি বাঁ-হাতি ব্যাটসম্যান সোলোজানো ওয়েস্ট ইন্ডিজের ত্রিনিদাদ থেকে উঠে এসেছেন। খেলেছেন ৪০টি প্রথম শ্রেণির ম্যাচও। ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও খেলেছেন সোলোজানো।
শ্রীলঙ্কার মাটিতে এখন পর্যন্ত কোনো টেস্ট ম্যাচ জিতেনি ওয়েস্ট ইন্ডিজ। লঙ্কানে ১১টি টেস্ট ম্যাচে অংশ নেয় ক্যারিবীয়রা। সাদা পোশাকে তাদের সফলতা ৪ ম্যাচে ড্র। বাকি ৭ ম্যাচের সবকটি ম্যাচে হারের মুখ দেখেছে ক্যারিবীয়রা। টেস্ট ইতিহাসে চলতি ম্যাচ বাদ দিলে দুই পরস্পরের মুখোমুখি হয়েছে ২২ বার। এর মধ্যে লঙ্কানদের ৯ জয়ের বিপরীতে ক্যারিবীয়দের জয় ৪ ম্যাচে। বাকি ৯ ম্যাচের ফলাফল ড্র। অর্থাৎ ক্যারিবীয়দের মাঠেও সাদা পোশাকে সফল লঙ্কানরা।
ঘরের মাঠ, অতীত পরিসংখ্যান সব দিক দিয়ে এগিয়ে স্বাগতিকরা। তবে পিছিয়ে নেই সফরকারীরাও। বর্তমান আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে তারা অবস্থান করছে সাতে। একধাপ নিচে আঠে অবস্থান লঙ্কানদের। দুই দলের মধ্য সর্বশেষ পাঁচ বারের দেখায় তিন ম্যাচই ড্র। আর বাকি দুই ম্যাচ একটি করে জয় পেয়েছে দুই দলই। পাঁচ ম্যাচের সবকটি অবশ্য ওয়েস্ট ইন্ডিজেই অনুষ্ঠিত হয়েছে। সবশেষ দুই দল সাদা পোশাকে পরস্পরের বিপক্ষে মাঠে নেমেছে চলতি বছরের গত মার্চে। ম্যাচটি ড্র হয়। একই মাসে সিরিজের অন্য ম্যাচটিও ড্র হয়। এদিকে শ্রীলঙ্কার গলেতে এর আগে দুই দল পরস্পরের মুখোমুখি হয়েছিল তিন বার। ২০০১ সালে এই মাঠে প্রথম দেখায় ১০ উইকেটের জয় পেয়েছিল শ্রীলঙ্কা। এরপর ২০১০ সালে একই মাঠে দ্বিতীয় দেখায় ড্র করে ক্যারিবীয়রা। গলেতে তৃতীয় বারের দেখায় লঙ্কানরা ওয়েস্ট ইন্ডিজকে হারায় ইনিংস এবং ৬ রানের ব্যবধানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়