গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

ওয়াটা কেমিক্যালের লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়াটা কেমিক্যালস লিমিটেড ও ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানি দুটি যথাক্রমে ৩০ ও ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
গতকাল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েব সাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। ডিএসইর তথ্য মতে, ৩০ জুন-২০২১ সমাপ্ত বছরে ওয়াটা কেমিক্যালস লিমিটেডের কর পরবর্তী মুনাফা হয়েছে ৯ কোটি ৯ লাখ ৫৭ হাজার ৩১৩ টাকা। এর আগের বছর হয়েছিল ১১ কোটি ৯৩ লাখ ২৩ হাজার ৪৫৭ টাকা। তাতে বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ৬ টাকা ১৪ পয়সা। আগের বছর অর্থাৎ ২০২০ সালের ৩০ জুন সময়ে সমন্বিতভাবে শেয়ারপ্রতি ৮ টাকা ৫ পয়সা আয় হয়েছিল। অর্থাৎ গত বছরের তুলনায় বিদায়ী বছরে কোম্পানির আয় কমেছে। বিদায়ী বছরের শেয়ারপ্রতি ৬ টাকা ১৪ পয়সা আয় থেকে শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ দেয়া হচ্ছে মাত্র ৩০ শতাংশ বা ৩ টাকা করে। বাকি টাকা কোম্পানি অন্যান্য খাতে ব্যয় করবে। পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর।
ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ ডিসেম্বর।
এদিকে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারপ্রতি আয় হয়েছে ৩৪ পয়সা। সেখান থেকে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ শেয়ারপ্রতি ২০ পয়সা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর। এ দিন ডিজিটাল প্ল্যাটফর্মে সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ ডিসেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়