গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

এভারকেয়ার হাসপাতাল : অভিনব পদ্ধতিতে সম্পন্ন হলো জটিল রোগের চিকিৎসা

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কিডনি, ফুসফুস, বার্ধক্যজনিত জটিলতাসহ বিভিন্ন রোগ নিয়ে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন ৭২ বছর বয়সি কাজী মো. আব্দুর রউফ। তার বাইপাস সার্জারিও হয়েছিল আগে। যথাযথ পর্যবেক্ষণের পর দেখা যায় তার হৃদপিণ্ডের একটি ভাল্ব নষ্ট হয়ে গেছে। তখন দায়িত্বরত চিকিৎসক অধ্যাপক ডা. মো. শাহাবউদ্দিন তালুকদার রোগীর শারীরিক অবস্থা বিবেচনা করে তাকে ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট পদ্ধতির মাধ্যমে ভাল্ব প্রতিস্থাপনের পরামর্শ দেন। অতঃপর রোগীর সম্মতিতে সফলভাবে ভাল্ব প্রতিস্থাপন সম্পন্ন করে এভারকেয়ার হসপিটাল ঢাকা। বর্তমানে রোগী সুস্থ আছেন।
এখানে উল্লেখ্য, এই চিকিৎসার মাধ্যমে দেশে তৃতীয়বারের মতো ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট পদ্ধতি ব্যবহার করা হয়েছে।
গতকাল রবিবার এক সংবাদ সম্মেলনে হাসপাতাল কর্তৃপক্ষ এই তথ্য তুলে ধরেন। এভারকেয়ার হসপিটাল ঢাকার ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো. শাহাবউদ্দিন তালুকদার বলেন, মানুষের হৃদপিণ্ডে ৪টি চেম্বার থাকে এবং প্রতি চেম্বারে ২টি করে ভাল্ব থাকে। ভাল্বগুলোর শরীরে রক্ত সঞ্চালনে সাহায্য করে। এদের মধ্যে এওর্টিক ভাল্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গসহ অন্যান্য সব অঙ্গে অক্সিজেনেটেড রক্ত সরবরাহ হয়ে থাকে। তবে কিছু কারণে ভাল্বটি সরু হয়ে যায় এবং শরীরের স্বাভাবিক রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয়। ফলে মানবদেহে নানা সমস্যা ও জটিলতা সৃষ্টি করে। সাধারণত এওর্টিক ভাল্ব স্টেনোসিস ওপেন হার্ট সার্জারির মাধ্যমে চিকিৎসা করা হলেও তা বিশেষ করে বয়স্ক রোগীদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই সার্জারির বিকল্প হিসেবে ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট পদ্ধতি ব্যবহার করা হয়। এটি একটি মিনিম্যালি ইনভেসিভ প্রসিডিউর (যেমন, হার্টের রিং প্রতিস্থাপন) এবং পদ্ধতিটি খুব একটা জটিল না হলেও এতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার হয়।
তিনি আরো বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতে এই পদ্ধতি অহরহ ব্যবহৃত হলেও বাংলাদেশের প্রেক্ষাপটে এটি নতুন। এভারকেয়ার হাসপাতাল ঢাকায় প্রয়োজনীয় অত্যাধুনিক সব প্রযুক্তিগত ব্যবস্থা থাকায় আমরা এই পদ্ধতি ব্যবহার করে রোগীর ভাল্ব প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছি।
চিকিৎসা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে রোগী বলেন, অভিনব এই পদ্ধতিতে আমার চিকিৎসা সফলভাবে সম্পন্ন করায় এভারকেয়ার হসপিটাল ঢাকা, দায়িত্বরত চিকিৎসক এবং সংশ্লিষ্ট সবাইকে অসংখ্য ধন্যবাদ। আমি এখন অনেকটাই সুস্থ অনুভব করছি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- এভারকেয়ার হাসপাতাল ঢাকার ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. এ কিউ এম রেজা, সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. তামজীদ আহমেদ, সিনিয়র কনসালটেন্ট ডা. কাজী আতিকুর রহমান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়