মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি : ডিজেলের দাম বাড়ায় পোশাক উৎপাদনে খরচ বাড়বে

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সম্প্রতি জ¦ালানি তেল ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়িয়েছে সরকার। সেই অনুপাতে পণ্য পরিবহন, জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচ ও আনুষঙ্গিক কাঁচামাল এবং সেবার মূল্য বেড়েছে। এসব বিবেচনায় পোশাক উৎপাদন খরচ ৫ শতাংশ পর্যন্ত বাড়বে। এমন পরিস্থিতিতে তেলের দাম বাড়ানো নয় বরং কমানোর বিষয়ে সরকারকে বিবেচনায় নেয়া দরকার। রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে গতকাল শনিবার এসব কথা বলেন তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। সংবাদ সম্মেলনে বিজিএমইএর পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
বিজিএমইএ সভাপতি বলেন, জ¦ালানি তেলের দাম বাড়ানোর ফলে দেশের তৈরি পোশাক খাতের উৎপাদন খরচ ৪-৫ শতাংশ বাড়বে। করোনার কারণে প্রায় দুই বছরে তেমন কোনো কর্মসংস্থান তৈরি হয়নি। এ অবস্থায় বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে ব্যবসা সহজীকরণ এবং নীতি স্থিতিশীলতা প্রয়োজন। এমন পরিস্থিতিতে তেলের দাম না বাড়িয়ে বরং কমানোর বিষয়টি সরকারকে বিবেচনায় নেয়া দরকার।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু আন্তর্জাতিক বাজারে জ¦ালানি তেলের দাম কমতে শুরু করেছে, তাই দেশেও আন্তর্জাতিক মূল্যের সঙ্গে সঙ্গতি রেখে যত দ্রুত সম্ভব দাম পুনর্নির্ধারণ করা হোক। এ বিষয়ে তিনি সরকারের সংশ্লিষ্টদের প্রতি জোর আহ্বান জানান।
তিনি বলেন, বৈশ্বিক মহামারিকালে বিশ্বের অর্থনৈতিক অবস্থা থমকে গিয়েছিল। পোশাকশিল্পে আমাদের অর্ডার কমেছিল। বর্তমানে ক্রেতারা আসছেন, প্রচুর অর্ডার দিচ্ছেন তারা। অর্ডার বাড়লেও পণ্যের দাম এখনো তেমন বাড়েনি। আমরা পোশাকের মূল্য বাড়াতে কাজ করছি। পাশাপাশি আমাদের সদস্যদের বলছি, তারা যেন তুলা, সুতাসহ অন্যান্য কাঁচামাল ও ফ্রেইট খরচ বাড়ার বিষয়টি বিবেচনায় নিয়ে সরবরাহকারীদের সঙ্গে ন্যায্যতার ভিত্তিতে পণ্যের মূল্য নির্ধারণ করেন। তারা যেন কোনোভাবেই উৎপাদনের চেয়ে কম দামে পণ্যের অর্ডার না নেন।
এক প্রশ্নের জবাবে তিনি জানান, আগের চেয়ে এখন আমরা কিছুটা বাড়তি মূল্য পাচ্ছি। তবে উৎপাদন খরচ যেভাবে বেড়েছে সেই তুলনায় দাম পাচ্ছি না। আন্তর্জাতিক ক্রেতাদের কাছে আমার অনুরোধ, আপনারা পোশাকের মূল্যের বিষয়টিতে আরো সংবেদনশীল হন। তুলা, সুতাসহ অন্যান্য কাঁচামাল ও ফ্রেইট খরচ বাড়ানোর বিষয়টি বিবেচনায় নিয়ে সরবরাহকারীদের সঙ্গে ন্যায্যতার ভিত্তিতে পণ্যের মূল্য নির্ধারণ করুন। এই প্রতিকূল পরিবেশে টিকে থাকতে ক্রেতাদের সহযোগিতা আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন। আর সরবরাহকারীরা টিকে থাকলে বৈশ্বিক সাপ্লাই চেইন ঠিক থাকবে।
ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশনের (আইএএফ) ৩৭তম সম্মেলন ঢাকায় হবে জানিয়ে ফারুক হাসান বলেন, একক খাতের আন্তর্জাতিক সম্মেলন এটাই প্রথম হবে দেশে। ওই সম্মেলনে ‘মেড ইন ব্যাংলাদেশ উইক’ ব্রান্ডিং তুলে ধরে সপ্তাহব্যাপী একটি আয়োজনের পরিকল্পনা রয়েছে। আগামী বছরের নভেম্বরে এ সম্মেলন হতে পারে।
বিজিএমইএ জানিয়েছে, পোশাকশিল্পের প্রসার, প্রচার এবং উন্নয়নে বিজিএমইএর প্রাণান্ত প্রচেষ্টা ও উদ্যোগ সর্বদা অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে সম্প্রতি বিজিএমইএ সভাপতি ফারুক হাসান যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশ সফর করেন। সফরকালে স্কটল্যান্ডের গøাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলনের (কপ২৬) ২৬তম অধিবেশনে যোগ দেন তিনি।
এ বিষয়ে তিনি বলেন, যদিওবা এ সফরের কেন্দ্রবিন্দুতে কপ২৬ ও জলবায়ু পরিবর্তন। তবে আমরা সফরকালে ফ্যাশন সাপ্লাই চেইনের সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে বেশ কিছু বিষয়ে সভা করেছি। শিল্পের স্বার্থ রক্ষায় এবং দেশ ও অর্থনীতি, বিশেষ করে বিদেশি বিনিয়োগ এবং জলবায়ু পরিবর্তনে ম্যানুফ্যাকচারারদের দায়িত্বের পাশাপাশি আন্তর্জাতিক সাপ্লাই চেইন পার্টনারদের দায়িত্বশীলতা নিয়েও কথা বলেছি। আলোচনায় স্টেকহোল্ডারদের আমাদের শিল্পে বিগত দশকে অর্জিত অগ্রগতি ও সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরেছি।
বিজিএমইএ সভাপতি আরো বলেন, কপ২৬ এর আনুষ্ঠানিক ভেন্যুতে বাংলাদেশের একটি প্যাভিলিয়ন স্থাপন করা হয়, যেখানে আমরা বিজিএমইএর পক্ষ থেকে বেশকিছু প্রমোশনাল ম্যাটেরিয়াল উপস্থাপন করি। বিশেষ করে ৪৭টি সদস্য কারখানার এসডিজি রিপোর্টিংসহ গেøাবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) ওপর ভিত্তি করে তৈরি করা সাসটেইনিবিলিটি রিপোর্ট ২০২০ উপস্থাপন করি।
এছাড়া বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের টেকসই অগ্রগতির ওপর নির্মিত একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। বিপুল সংখ্যক ব্র্যান্ড এবং আন্তর্জাতিক মিডিয়াসহ উল্লেখযোগ্য সংখ্যক দর্শক বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন। তারা টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের ভূয়সী প্রশংসা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়