মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

ভুল থেকে শিক্ষা না নেয়ায় সিরিজ খোয়াল টাইগাররা

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একই ভুল বার বার করলে যা হয় তাই হয়েছে টাইগারদের। পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে ১২৭ রান তুলে ম্যাচ হেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। গতকাল দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও টস জিতে ব্যাটিং নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপে টস জিতে যারা প্রতিপক্ষকে ব্যাট করতে পাঠিয়ে পরে ব্যাট করেছে অধিকাংশ ম্যাচেই জিতেছে তারা। টাইগার অধিনায়ক দুই ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে সিরিজ হাত ছাড়া করেছেন। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৪ উইকেটে হারার পর গতকাল তাসকিন মোস্তাফিজরা হেরেছে ৮ উইকেটে। স্বল্প পুঁজির ম্যাচে বোলারদের কিছুই করার থাকে না, তা গতকাল ফের প্রমাণিত হয়েছে। বাংলাদেশের ১০৭ রানের জবাবে খেলতে নেমে ২ উইকেট হারিয়ে ১৮.১ ওভারে ১০৯ রান তোলে সিরিজ নিশ্চিত করে বাবর আজমরা। আগামীকাল তৃতীয় ম্যাচে মাঠে নামবে দুদল। হোয়াইটওয়াশ এড়াতে হলে এ ম্যাচে জিততে হবে লাল-সবুজের প্রতিনিধিদের।
হোম অব ক্রিকেট মিরপুরে গতকাল দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও পাকিস্তানের পতাকা নিয়ে গ্যালারিতে মুষ্টিমেয় দর্শককে উল্লাস করতে দেখা গিয়েছে। সচেতন মহল এ বিষয়ে সোচ্চার হলেও বিসিবি পালন করছে নীরবতা। গতকাল ম্যাচ চলাকালে বাংলাদেশের ইনিংসে আফিফ হোসেনকে উদ্দেশ্য করে বল ছুড়ে মারেন পাকিস্তানের শাহিন আফ্রিদি। ভাগ্য সুপ্রসন্ন থাকায় বল আফিফের পায়ে লাগলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। আগের বলে আফিফ শাহিন আফ্রিদির বলে ছক্কা হাঁকিয়েছিলেন। ঘটনাবহুল এ ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানরা বাজে ব্যাটিংয়ের নজির স্থাপন না করলে ম্যাচের ফলাফল অন্য রকম হতে পারত। ৫১ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংস খেলায় পাকিস্তানের ফখর জামান ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন। গতকাল পাকিস্তান ইনিংসের ১৪ ওভারের খেলা চলাকালীন
এ সময় হঠাৎ পূর্ব দিকের গ্যালারি থেকে কাঁটাতারের বেড়া বেয়ে মাঠে ঢুকে পড়েন রাসেল নামের এক সমর্থক। তাকে সামলাতে মুহূর্তে মাঠে ঢুকে পড়লেন বিসিবির নিরাপত্তা রক্ষীরাও। কিন্তু ততক্ষণে ওই অতি উৎসাহী দর্শক মাঠে ঢুকে মোস্তাফিজের পদপ্রান্তে লুটিয়ে পড়লেন। পরে বিসিবির নিরাপত্তাকর্মীরা তাকে ধরে নিয়ে চলে গেলেন মাঠের বাইরে। পরে তাকে তুলে দেয়া হয় পুলিশের হাতে।
এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে গতকাল ৭ উইকেট হারিয়ে ১০৮ রান করে বাংলাদেশ। প্রথম দুই ওভারে দুই উইকেট হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। এই সিরিজে অভিষেক হওয়া মোহাম্মদ সাইফ প্রথম ম্যাচে ১ রান করলেও গতকাল দ্বিতীয় ম্যাচে করেছেন শূন্য রান। মোহাম্মদ নাঈমও ছিলেন চেনা পরিবেশে অচেনা। গতকাল আউট হন ২ রানে। এরপর আফিফ-নাজমুল হোসেন শান্তর ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা। শাহিন আফ্রিদিকে ৬ মেরে ইনিংস শুরু করা আফিফ ২১ রানের বেশি করতে পারেননি। বিলিয়ে আসেন উইকেট। ভেঙে যায় ৪৬ রানের জুটি। পাওয়ার প্লে থেকে আসে ৩৬ রান।
আফিফ ফিরলে শান্তর সঙ্গে হাল ধরেন অধিনায়ক মাহমুদউল্লাহ। রিভিউ নিয়ে জীবন পাওয়ার পরও মাহমুদউল্লাহ কাজে লাগাতে পারেননি। অথচ দুজনের জুটিটা দীর্ঘ করা ভীষণ প্রয়োজন ছিল বাংলাদেশের। ১৫ বলে ১২ রান করে মাহমুদউল্লাহ আউট হলে ভাঙে ২৮ রানের জুটি। শান্ত একাই লড়ার চেষ্টা করে গিয়েছিলেন। সঙ্গী কাউকে পাননি। তিনি ৩৪ বলে ৪০ রান করেন। সতীর্থদের আসা যাওয়ার মিছিলে খেলতে পারেননি হাত খুলে। বাংলাদেশের ইনিংসে এটি সর্বোচ্চ রান হলেও এটি টি-টোয়েন্টি সুলভ ইনিংস ছিল না। প্রথম ম্যাচে সোহান-মেহেদী দারুণ ব্যাটিং করেছিলেন। গতকাল আর তাদের ব্যাট কথা বলেনি। দুজনের জুটি থেকে আসে ৬ রান। শেষ দুই জুটি থেকে যোগ হয় ২০ রান। ইনিংসের শেষ ২৭ বলে বাংলাদেশ মাত্র ২০ রান করে। অথচ টি-টোয়েন্টি ক্রিকেটে এই সময়টাতেই বেশি রান ওঠার কথা। সোহান-আমিনুলের জুটি থেকে আসে ১৮ বলে ১৪। আর তাসকিন-আমিনুলের জুটি থেকে আসে ৯ বলে ৬ রান। সোহান ১৩ বলে ১১ ও আমিনুল ১৬ বলে ৮ রান করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়