মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

টুঙ্গিপাড়ায় পররাষ্ট্রমন্ত্রী : সব দেশ বলেছে রোহিঙ্গারা যাতে ফেরত যায়

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গোপালগঞ্জ প্রতিনিধি : রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, পৃথিবীর সব দেশ এক বাক্যে বলেছে, রোহিঙ্গারা যাতে তাদের দেশে ফেরত যায়। ইতোমধ্যে রেজুলেশন পাস হয়েছে। আমরা যেটা এত দিন ধরে প্রচেষ্টা চালিয়েছিলাম। তিনি বলেন, আমরা বিশ্বাস করি এতে করে মিয়ানমারের ওপর চাপ পড়বে রোহিঙ্গাদের ফেরত নিতে। এর আগে মিয়ানমার রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নেয়ার কথা বললেও কথা রাখেনি। গতকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সিলেট মহানগর আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, রোহিঙ্গারা বর্তমানে কুতুপালং বসবাস করছে। সেখানে ভূমিধস, অতিবৃষ্টি ও পাহাড়ধস হয়ে মানুষ মারা যায়। তাদের মৃত্যু যাতে কমানো যায় সেজন্য প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছিলেন এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নেয়ার। এজন্য সাড়ে ৩০০ মিলিয়ন টাকা খরচ করে আবাসনও তৈরি করে দেয়া হয়েছে। এ পর্যন্ত সেখানে মাত্র সাড়ে ১৮ হাজার রোহিঙ্গা গিয়েছেন। এ মাসেই বাকি রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়া শুরু হবে।
পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সেখানে যাদের আমরা নিচ্ছি তারা স্বেচ্ছায় যাচ্ছেন। কাউকে জোর করে নেয়া হচ্ছে না। তারা সেখানে গেলে কিছু কাজ-কর্ম করতে পারবে। বর্তমানে যেখানে রয়েছে সেখানে অনেকেই মাদক বা অপরাধে সম্পৃক্ত হয়ে পড়েছে, যা তাদের জন্য খারাপ আমাদের দেশের জন্যও খারাপ। তবে আমাদের অগ্রাধিকার থাকবে, যাতে তারা নিজ দেশে ফিরে যায়।
সীমান্তে হত্যা বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশ সরকার চায় না সীমান্তে একটি লোকও মারা যাক। এ নিয়ে দুই সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা ও বৈঠক হয়েছে। এত কিছু হওয়ার পরও সীমান্তে হত্যাকাণ্ড ঘটছে। এটি বাংলাদেশের জন্য দুঃখজনক ও ভারতের জন্যও লজ্জাজনক।
এর আগে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে সিলেট মহানগর আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান পররাষ্ট্রমন্ত্রী। পরে বঙ্গবন্ধু ও ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি।
এ সময় সিলেট মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়