মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

করোনা মহামারিকাল : এক মাদ্রাসায় ৭৫ ছাত্রীর বাল্যবিয়ে!

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : করোনা মহামারিতে দীর্ঘ ছুটি থাকাকালীন কুড়িগ্রামের চিলমারী উপজেলায় একটি মাদ্রাসার অন্তত ৭৫ জন শিক্ষার্থী বাল্যবিয়ের শিকার হয়েছে। বাল্যবিয়ের জন্য পারিবারিক শিক্ষা, কন্যা শিশুদের নিরাপত্তার অভাব, যৌতুক প্রথা, দরিদ্রতা ও কুসংস্কার সর্বোপরি কন্যা শিশুদের বোঝা হিসেবে অভিভাবকের দৃষ্টিভঙ্গিকে দায়ী করছে সচেতন মহল।
জানা গেছে, চিলমারীর পাত্রখাতা রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রাসা নামে এক শিক্ষাপ্রতিষ্ঠানে ৭৫ জন শিক্ষার্থীর বাল্যবিয়ে হয়েছে। দীর্ঘদিন মাদ্রাসা বন্ধ থাকার পর শ্রেণি পাঠদান চালু হওয়ার প্রায় দুই মাস পার হলেও শিক্ষার্থী উপস্থিতির হার কম হওয়ায় এমন তথ্য পেয়েছেন মাদ্রাসাটির শিক্ষকরা। খোঁজ নিয়ে এসব বাল্যবিয়ে বিষয়ে জানা গেছে বলে শিক্ষকরা জানান।
এছাড়া মাদ্রাসাটি প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় পার্শ্ববর্তী সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নের অনেক শিক্ষার্থী এখানে আসে। তাদের একটি বড় অংশ বাল্যবিয়ের শিকার হয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির শিক্ষক আব্দুর রাজ্জাক সরকার। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থী উপস্থিতি কম হওয়ায় শিক্ষকদের মাঝে হতাশা বিরাজ করছে।
সম্প্রতি পাত্রখাতা রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রাসায় গিয়ে জানা যায়, ওই মাদ্রাসার প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ছাত্রছাত্রী রয়েছে ৭১২ জন। শ্রেণি পাঠদান শুরুর পর শ্রেণি কক্ষে জিজ্ঞাসা করে এবং বিভিন্নভাবে খোঁজ নিয়ে জানা গেছে এদের মধ্যে ৭৫ জন ছাত্রী বাল্যবিয়ের শিকার হয়েছে।
শ্রেণিভিত্তিক বাল্যবিয়ের শিকার হয়েছে চতুর্থ শ্রেণির তিনজন, পঞ্চম শ্রেণির চারজন, ষষ্ঠ শ্রেণির ১৩ জন, সপ্তম শ্রেণির ১৪ জন, অষ্টম শ্রেণির ১৫ জন, নবম শ্রেণির ১৬ জন, দশম শ্রেণির ৯ জন ও চলতি বছরের জেএসসি পরীক্ষার্থী একজন মিলে মোট ৭৫ জন ছাত্রী। সন্তানসম্ভাবা হওয়ায় সুমি আক্তার নামে ওই মাদ্রার এক ছাত্রীর জেএসসি পরীক্ষা দেয়া হয়নি বলেও জানা গেছে।
এ ব্যাপারে পাত্রখাতা রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রাসার সুপারিন্টেনডেন্ট মাওলানা আব্দুল আজিজ আকন্দ জানান, মাদ্রাসা খোলার পর শিক্ষার্থীদের উপস্থিতি কম থাকায় আমরা শিক্ষার্থীদের খোঁজ নেয়া শুরু করি। শ্রেণিকক্ষে জিজ্ঞাসা করে এবং শিক্ষার্থীদের বাড়িতে খবর নিয়ে জানা গেছে, আটটি শ্রেণি মিলে ৭৫ জন ছাত্রী বাল্যবিয়ের শিকার হয়েছে।
তিনি আরো বলেন, মেয়েদের ক্ষেত্রে চতুর্থ শ্রেণি থেকেই বাল্যবিয়ে শুরু হলেও ছেলেদের ক্ষেত্রে দাখিল পাসের আগে বাল্যবিয়ে দেখা যায় না। বাল্যবিয়ের শিকার ৭৫ জন ছাত্রীর মধ্যে একটা বড় অংশ পার্শ্ববর্তী সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নের বাসিন্দা বলে জানান তিনি।
আরডিআরএস বাংলাদেশের বিবিএফজি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোসা. ফারজানা ফৌজিয়া তন্বি জানান, বিবিএফজি কর্তৃক ২০১৯ সালের মধ্যবর্তীকালীন মূল্যায়ন অনুযায়ী বাল্যবিয়ের হার ছিল ২৪ শতাংশ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান জানান, পাত্রখাতা রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রাসার ৭৫ জন ছাত্রীর বাল্যবিয়ের বিষয়টি জেনেছি। মাদ্রাসার সুপারের সঙ্গে কথা বলে বাল্যবিয়ে প্রতিরোধের ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়