মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : ২০ মাস পর দেশে মৃত্যুহীন দিন কমেছে আক্রান্তও

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে কয়েক মাস ধরে কোভিড-১৯ সংক্রমণের হার ওঠানামা করলেও গ্রাফ নিম্নমুখীই ছিল। তবে গত বছরের ৩ এপ্রিলের পর গতকাল শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কারোই মৃত্যু হয়নি। প্রায় ২০ মাস পর একটি মৃত্যুহীন দিন পার করল বাংলাদেশ। এদিনে কমেছে আক্রান্ত রোগীর সংখ্যাও।
দেশে ২০২০ সালের ৮ মার্চ করোনা ভাইরাসের রোগী প্রথম শনাক্ত হওয়ার পর এই রোগে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়েছিল ১৮ মার্চ। এরপর মৃতের সংখ্যা কম-বেশির মধ্য দিয়ে মোট মৃতের তালিকা দীর্ঘ হতে থাকে।
গতকাল করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ৮৩৬টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ১০৭টি। সংক্রমণ ধরা পড়েছে ১৭৮ জনের নমুনায়। এই সময়ের মধ্যে নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ১ দশমিক ১৮ শতাংশ। সুস্থ হয়েছেন ১৯০ জন। কারোই মৃত্যু হয়নি।
এর আগে গত শুক্রবার নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ১২৪টি। সংক্রমণ ধরা পড়ে ২৫৩ জনের নমুনায়। শনাক্তের হার ছিল ১ দশমিক ৪০ শতাংশ। আর মৃত্যু হয়েছে ৭ জনের। বৃহস্পতিবার ১৯ হাজার ৫০৭টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হন ২৪৪ জন। মৃত্যু হয় ৫ জনের। শনাক্তের হার ছিল ১ দশমিক ২৫ শতাংশ। সুস্থ হয়েছিলেন ২৯৪ জন। বুধবার নমুনা পরীক্ষায় হয় ১৯ হাজার ৬৭০টি। ২৬৬ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়ে। শনাক্তের হার ১ দশমিক ৩৫ শতাংশ ও মৃত্যু হয়েছিল ৬ জনের। মঙ্গলবার ২০ হাজার ৭৬৪টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হন ২১৩ জন। মৃত্যু হয়েছে ২ জনের। শনাক্তের হার ১ দশমিক শূন্য ৩ শতাংশ।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৭০ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৭২ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৮ শতাংশ। সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৭ লাখ ৬ হাজার ৬৬২টি। শনাক্ত রোগীর মোট সংখ্যা ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৬ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯৪৬ জনের। এর মধ্যে ১৭ হাজার ৮৮৭ জন পুরুষ এবং নারী ১০ হাজার ৫৯ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়