যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

হাসপাতালে রুবেল ইংল্যান্ডে তামিম

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক। সুস্থ হওয়ার পর প্রস্তুতি ঘাটতি থাকায় যাননি আরব আমিরাতের বিশ্বকাপে। নিজেকে প্রস্তুত করতে নেপালের টি-টোয়েন্টি লিগে গিয়ে পড়েন আবার ইনজুরিতে। কথা ছিল পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে একাদশে ফিরবেন তিনি। কিন্তু আঙুলে ইনজুরি তাকে বলে দিল, চিকিৎসা এখনো বাকি। তাই পুরোপুরি সুস্থ হতে গত রাতে ইংল্যান্ডের উদ্দেশে যাত্রা করেন তিনি। অন্যদিকে হঠাৎই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বাংলাদেশ দলের পেসার রুবেল হোসেন।
আঙুলের চোট বেশ ভোগাচ্ছে তামিম ইকবালকে। সমস্যার সমাধান খুঁজতে বিদেশে চিকিৎসা নেয়ার কথা ভাবছিলেন তিনি। শেষ পর্যন্ত তিনি যাচ্ছেন ইংল্যান্ডে। লন্ডনের উদ্দেশে গত রাতেই যাত্রা করেন তিনি। ইংল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসক ডগ ক্যাম্পবেলকে আগামীকাল আঙুলের চোট দেখাবেন তিনি। চিকিৎসকের পর্যবেক্ষণের পর জানা যাবে মাঠে ফিরতে তামিমের কত দিন লাগবে।
চোটের কারণে বেশ অনেক দিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন। তামিম সবশেষ দেশের হয়ে খেলেছেন গত জুলাই মাসে জিম্বাবুয়ে সফরে। সেখানেও হাঁটুর চোট নিয়ে খেলেছেন। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সিরিজেও দলের বাইরে ছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও তামিম নিজেকে সরিয়ে নেন। সুস্থ হয়ে নেপালের এভারেস্ট টি-টোয়েন্টিতে খেলায় ফিরেছিলেন। কিন্তু সেই লিগ আবারো বিপদ ডেকে আনে তার। নেপালের টি-টোয়েন্টি লিগেই ব্যাটিংয়ের সময় বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান তিনি।
সেই চোট থেকে সুস্থ হয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আশায় ছিলেন তামিম। সিরিজের জন্য ব্যক্তিগত উদ্যোগে প্রস্তুতিও নিচ্ছিলেন। প্রথমে টেনিস বলে ব্যাটিং করেছেন। এরপর ধীরে ধীরে ক্রিকেট বলে অনুশীলন শুরু করেন। স্পিন বোলিংয়ের বিপক্ষে স্বাচ্ছন্দ্যে খেললেও পেস বোলিং খেলার সময় হাতে ব্যথাটা অনুভব করছিলেন তিনি। আঙুলের ফোলাও কমছিল না। তখন কারণ খুঁজে বের করতে আঙুলে এক্সরে করানো হয়। বড় দুঃসংবাদটা পান তখনই। নেপালে পাওয়া চোটের জায়গাতেই আরেকটি চিড় ধরা পড়ে। যা প্রথম এক্সরেতে ধরা পড়েনি। চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলা হচ্ছে না তামিমের। শঙ্কা আছে ডিসেম্বর-জানুয়ারি মাসের নিউজিল্যান্ড সফর নিয়েও।
পুনর্বাসনে থাকা এ ওপেনার এতদিনে সুস্থ হয়ে যেতেন। কিন্তু ভুল ট্রিটমেন্টে তার মাঠে ফেরা বিলম্ব হচ্ছে। তামিমের আঙুলে দুটি চিড় ছিল। প্রথম এক্সরে একটি ধরা পড়ে। সেই মোতাবেক চলে তার পুনর্বাসন। দুই সপ্তাহ পর আরেকটি এক্সরে করান তিনি। পুরনো চিড় ঠিকঠাক হলেও নতুন এক্সরেতে ধরা পড়ে নতুন চিড়। পুরনো চিড় ছিল আঙুলের ভেতরের দিকে। নতুন চিড় উপরের দিকে। ফলে নতুন করে আবার পুনর্বাসন প্রক্রিয়া শুরু করতে হয় তাকে। এরই মধ্যে বিসিবির চিকিৎসা বিভাগের সাহায্য নিয়ে তামিম ডগ ক্যাম্পবেলের সঙ্গে যোগাযোগ করেছে। ২২ নভেম্বর তার অ্যাপোয়েনমেন্ট নেয়া আছে। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে আঙুলের ব্যান্ডেজ খুলে রেখেছেন। ইংল্যান্ডে গিয়ে আঙুলের স্ক্যান করানোর পর শুরু হবে তার চিকিৎসা। যদি অস্ত্রোপচার করানো লাগে তাহলে ছুরি কাঁচির নিচে যাবেন তামিম। অস্ত্রোপচার করানো লাগলে দীর্ঘদিনের জন্য মাঠের বাইরে ছিটকে যাবেন তিনি। যদি অস্ত্রোপচার করানো না লাগে তাহলে অন্তত চার সপ্তাহ পর মাঠে ফিরবেন। এদিকে ইনজুরিজনিত কোনো সমস্যায় না পড়লেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম পেসার রুবেল হোসেন।
সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে আরব আমিরাতে গেলেও একটি ম্যাচও খেলার সুযোগ পাননি তিনি। আর কোনো ম্যাচ না খেলেই দেশে ফিরে পাকিস্তান সিরিজ থেকেও বাদ পড়েন তিনি। স্বাভাবিকভাবেই হতাশে ডুবে যাওয়ার কথা জাতীয় দলের এই অন্যতম পেসারের। সেই হতাশার মাঝেই হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন রুবেল। বর্তমানে রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। রুবেলের ঘনিষ্ঠ সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, ইনফেকশনজনিত কারণে বৃহস্পতিবার মধ্য রাতে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয় রুবেলকে। এখনো রুবেল এভার কেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তবে রুবেলের অসুস্থতা গুরুতর নয়। বর্তমানে তিনি অনেকটাই সুস্থ। দলের সঙ্গে থাকলেও মাঠের লড়াইয়ে অনেক দিন ধরেই অনুপস্থিত রুবেল। ৩১ বছর বয়সি এই ডান হাতি পেসার গত মার্চে নিউজিল্যান্ড সফরে জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছিলেন। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে সুযোগ পাননি রুবেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়