যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

শিল্প সচিব : কুষ্টিয়া সুগার মিলে পাইলট প্রকল্প

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বলেছেন আখ চাষিদের প্রশিক্ষণ দিতে চলতি বছর কুষ্টিয়া সুগার মিলে একটি পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ উদ্যোগ সফল হলে দেশে অধিক চিনি আহরণযোগ্য উন্নত জাতের আখ চাষ বাড়বে। এতে একদিকে যেমন চালু চিনিকলগুলোতে উৎপাদন অব্যাহত থাকবে অন্যদিকে উৎপাদন স্থগিত হয়ে যাওয়া চিনিকলগুলো পুনরায় চালু করা সম্ভব হবে।
সম্প্রতি কুষ্টিয়ার চেঁচুয়ায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর অডিটোরিয়ামে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের ‘আখ চাষের টেকসই মডেল’ শীর্ষক কর্মশালায় এ উদ্যোগের কথা জানান সচিব। এতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং আখ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সমন্বয়ের মাধ্যমে কীভাবে কৃষকদের যথাযথ ফলন নিশ্চিত করা যায় তা নিয়ে দিনব্যাপী আলোচনা হয়। ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।
তিনি বলেন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো তাদের চাষিদের আধুনিক ও তথ্যপ্রযুক্তি নির্ভর কলাকৌশলের মাধ্যমে সাফল্য লাভ করেছে। এবার ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর সহযোগিতায় তাদের পদ্ধতি অবলম্বন করে আখ চাষিদের প্রশিক্ষণ দেয়া হবে।
কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ সুগার রিসার্স ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আমজাদ হোসেন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আনোয়ারুল আলম, চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক আশরাফ আলী।
আরো উপস্থিত ছিলেন- কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের লিগ্যাল এন্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স মুবিনা আসাফ প্রমুখ।
জাকিয়া সুলতানা বলেন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন যৌথভাবে চিনি শিল্পের উন্নয়নে পাইলট প্রজেক্টের মাধ্যমে কাজ করে একটি টেকসই মডেল নির্ধারণ করবে, যা পরবর্তী সময় প্রান্তিক চাষিদের মধ্যে ছড়িয়ে দেয়া হবে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়