যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

ঘরে ঘরে সংক্রমণ : করোনার চতুর্থ ঢেউয়ে বিপর্যস্ত জার্মানি

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : একদিনে ৬৫ হাজারের বেশি করোনা সংক্রমণ! জার্মানির বর্তমান পরিস্থিতি এটাই। চ্যান্সেলর আঞ্জেলা মেরকেল এ নিয়ে বলেছেন, কোভিডের চতুর্থ ¯্রােত সর্বশক্তি দিয়ে আঘাত হেনেছে দেশে। জার্মানির সংক্রামক রোগ নিয়ন্ত্রক কেন্দ্র রবার্ট কক ইনস্টিটিউটের (আরকেআই) পক্ষ থেকে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৫ হাজার ৩৭১ জনের সংক্রমণ ধরা পড়েছে। একদিন আগের তুলনায় সাড়ে ১৩ হাজার বেশি। আরকেআই-প্রধান লোথার ওয়েলার বলেন, দৈনিক সংক্রমণের এই সংখ্যাটিও কিন্তু সঠিক নয়। আসল সংখ্যা এর দুই তিন গুণ বেশি।
গত ২৪ ঘণ্টায় জার্মানিতে করোনায় ২৬৪ জনের মৃত্যু হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৯৮ হাজার। পরিস্থিতি এখন এমনই, প্রতি এক লাখ বাসিন্দার মধ্যে ৩৩৭ জন সক্রিয় রোগী। এক সপ্তাহ আগেও এই সংখ্যা বা হার ছিল ২৪৯ জন। ইউরোপের দেশগুলোতে এমনিতেই জনসংখ্যা কম। জার্মানিতে মাত্র ৮ কোটি লোকের বাস। পশ্চিম ইউরোপে সবচেয়ে কম টিকাকরণ হয়েছে এ দেশে। মাত্র ৬৭ শতাংশ বাসিন্দার টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। প্রায় ৩৩ শতাংশ এখনো টিকাকরণের বাইরে। বিশেষজ্ঞদের অনুমান, এ কারণেই সংক্রমণ এই হারে বেড়েছে এ দেশে।
মূলত সংক্রমণ ঘটছে করোনার ডেল্টা স্ট্রেইনে। বার্লিনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ টোবিয়াস কুর্থ বলেন, সংক্রমণ বৃদ্ধির আরো একটি কারণ রয়েছে। এ বছরের শুরুতে যাদের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে, বছরের শেষে তাদের অনেকেরই দেখা যাচ্ছে, রোগ-প্রতিরোধ ক্ষমতা চলে গেছে। চ্যান্সেলর ম্যার্কেলের কথায়, নাটকীয় পরিস্থিতি! কোনো কথা খুঁজে পাচ্ছি না। সামনে শীত।
এভাবে যদি সংক্রমণ বাড়তে থাকে তবে হাসপাতালের আইসিইউ ভরে যাবে। তখন আর কিছুই করা যাবে না।
মাঝে সব করোনাবিধি তুলে দিয়েছিল জার্মান সরকার। এখন নতুন করে করোনাবিধি জারির কথা ভাবা হচ্ছে। বাসে উঠতে হলেও টিকাকরণের সনদ দেখাতে হবে। জমায়েতে যেতে হলে করোনা নেগেটিভ রিপোর্ট থাকা আবশ্যক। বিনামূল্যে কোভিড পরীক্ষা চালু হবে। অফিসগুলোকে অনুরোধ করা হবে, কর্মীদের বাড়ি থেকে কাজ করানো শুরু করতে। যারা টিকা নেননি এখনো তাদের ‘ঘরবন্দি’ করা হবে। অর্থাৎ তাদের জন্য ‘লকডাউন’ চালু হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়