যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

কমছে সবজির দাম

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাজারে সব ধরনের সবজির দাম চড়া ছিল কয়েক মাস ধরে। শীত আসতে শুরু করায় সবজির সরবরাহ বাড়ছে। এতে কিছুটা হলেও বাজারে স্বস্তি ফিরতে শুরু করেছে। কিছুদিন আগেও ৬০-৭০ টাকার নিচে সবজি পাওয়া না গেলেও বর্তমানে দাম কমতে শুরু করেছে। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এই চিত্র দেখে গেছে। তবে ক্রেতারা বলছেন, শীতের এই সময় দাম আরো কম থাকার কথা। সেই তুলনায় কিছুটা বেশি দামেই বিক্রি হচ্ছে সবজি।
রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বড় আকারের একটি ফুলকপি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। যা আগে বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ টাকায়। একইভাবে বাঁধাকপি প্রতি পিস ৩৫ থেকে ৪০ টাকা, বরবটি ৮০ টাকা থেকে কমে প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। ১০০ টাকা কেজির সিম ২০ টাকা কমে গতকাল বিক্রি হয়েছে ৮০ টাকায়। প্রতি কেজি কাঁচামরিচের দাম কমে ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া শসা ৪০ টাকা, মুলা ৪০ টাকা, পটল ৫০ টাকা, বেগুন ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে আগের মতো বেশি দামেই বিক্রি হচ্ছে টমেটো, গাজর। বাজারে শুক্রবার টমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজিতে আর গাজর বিক্রি হচ্ছে প্রতি কেজি ১২০ টাকায়। পেঁয়াজের কেজি মানভেদে ৬০ থেকে ৬৫ টাকা।
বাজার করতে আসা ক্রেতাদের মধ্যে সবজি নিয়ে কিছুটা স্বস্তি ফিরেছে। রাজধানীর যাত্রাবাড়ী বাজারে কথা হয় একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা খলিলের সঙ্গে। তিনি ভোরের কাগজকে বলেন, কয়েক মাসের তুলনায় সবজির দাম কিছুটা কমেছে, এটা ঠিক। তবে শীতের মৌসুমে অন্যান্য বছর যেমন থাকে, সেই তুলনায় দাম এখনো বেশি। এখনো বাজারে সব সবজি বলতে গেলে ৫০ টাকার ওপরেই বিক্রি হচ্ছে, যা সাধারণ নি¤œ-মধ্যম আয়ের মানুষের জন্য বেশিই বলা চলে। বিক্রেতারা বলছেন, কয়েক মাস ধরে সবজির বাজার অনেকটা চড়া ছিল। তবে এখন কমতে শুরু করেছে। নতুন সবজি আসতে শুরু করলে এই দাম আরো কমে যাবে। ডিজেলের দাম বেশি হওয়ায় ট্রাক ভাড়া বেশি পড়ে যাচ্ছে। এর প্রভাব পড়েছে বাজারে। ট্রাক ভাড়া কম থাকলে এই সময় সবজি আরেকটু কমে পাওয়া যেত।
বাজারে আলু বিক্রি হচ্ছে ২৫ টাকায়। দেশি পেঁয়াজ কেজি ৫৫-৬০ টাকা। ভারতীয় ও মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। চায়না আদার কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকা। হলুদের কেজি ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০ এবং দেশি ডাল ১১০ টাকায়। এসব বাজারে ভোজ্যতেলের প্রতি লিটার খুচরা বিক্রি হচ্ছে ১৫৫ টাকা। আর বিভিন্ন ব্র্যান্ডের তেল লিটার বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। চিনি ৭৫ থেকে ৮০ টাকা। এছাড়া প্যাকেট চিনি কেজি বিক্রি হচ্ছে ৮৫ ও আটা ৩৫ টাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়